পুরুষ ফুটবলারদের সমান পারিশ্রমিক ও সুযোগ সুবিধা পাওয়ার জন্য ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি আদালতের দ্বারস্থ হয়েছিলেন যুক্তরাষ্ট্রের নারী ফুটবলাররা। ফেডারেশনের কাছে বারবার দাবি জানিয়েও সুরাহা হয়নি। শেষ পর্যন্ত আদালতের শরণাপন্ন হয়েছিলেন বিশ্বকাপজয়ী নারীরা। কিন্তু দুর্ভাগ্য আদালত রায় দিয়েছে ফেডারেশনের পক্ষেই। তাই আপাতত পুরুষদের সমান পারিশ্রমিক পাচ্ছেন না নারীরা। এদিকে, আদালতের এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাবেন বলে জানিয়েছেন নারী ফুটবলাররা।

ফুটবল বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা। পুরুষদের বিশ্বকাপ কিংবা অন্যান্য বৈশ্বিক আসর বিবেচনায় কে সেরা তার উত্তর খুঁজতে হলে সামনে আসবে অনেকগুলো দেশের নাম। এককভাবে কাউকে সেরা বলা বেশ কঠিন। কিন্তু প্রশ্নটা যদি ছুড়ে দেয়া হয় নারীদের ফুটবলে। তাহলে এককথায় সবাই বলবে যুক্তরাষ্ট্রের নাম।

১৯৯১ সালে নারীদের বিশ্বকাপের প্রথম আসরেই বাজিমাত করেছিলো যুক্তরাষ্ট্রের নারী ফুটবলাররা। চারটি বিশ্বকাপ ট্রফির সঙ্গে চারবার অলিম্পিকে স্বর্ণ। শুধু কি তাই আটবার কনকাকাফ গোল্ডকাপের শিরোপাও ঘরে তুলেছে দ্যা স্টারস এন্ড স্ট্রাইপস। বিশ্বকাপ ফুটবলের বর্তমান চ্যাম্পিয়নও তারা।

বিজে/জেডআই