পুঁজিবাজারের বহুল বিতর্কিত কোম্পানি আরএন স্পিনিংয়ে বিধি লংঘন করে কোটি কোটি টাকার নগদ লেনদেন হয়েছে। কোম্পানির চেয়ারম্যানের স্ত্রী শিরিন ফারুকসহ বিভিন্ন ব্যক্তি ও উদ্যোক্তাদের স্বার্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে ১৮৫ কোটি টাকা দেওয়া হয়েছে। নিয়ম অনুসারে এই ধরনের লেনদেন চেকের মাধ্যমে করার বাধ্যবাধকতা থাকলেও কোম্পানিটি তা করেনি।

অন্যদিকে এত বড় অঙ্কের টাকার নগদ লেনদেনের বিষয়টি নিরীক্ষা প্রতিবেদনে উল্লেখ করার বাধ্যবাধকতা থাকলেও কোম্পানির নিরীক্ষক আতিক খালিদ চৌধুরী চার্টার্ড আকাউন্টস তা রিপোর্টে উল্লেখ না করে আড়াল করে গেছে।

এই অপরাধে চার্টার্ড অ্যাকাউন্টেন্সি প্রতিষ্ঠানটিকে ৩ বছরের জন্য পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে নিরীক্ষা থেকে বিরত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

আজ বৃহস্পতিবার (৩ সেপ্টম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৩৮তম সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কমিশনের নির্বাহী পরিচালক(চলতি দায়িত্ব)ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, আর এন স্পিনিং মিলস লিমিটেড স্থাবর সম্পত্তি ক্রয়ের জন্য ৪৫ কোটি ৪৬ লাখ ৭৮ হাজার ৮৯৯টাকার প্রজেক্ট বর্ধিতকরণনের জন্য এম এল ডাইংয় লিমিডকে ৫৩ কোটি ৮ লাখ ৭০ হাজার ৭৮৩ টাকা, চুং উন এআরএস(chong won ARS) সোয়েটার লিমিটেডকে ১৭কোটি ৩ লাখ ১২ হাজার ৬৮০ টাকা।

সর্বমোট স্পিনিং মিলস লিমিটেডকে ১০ কোটি ১ লাখ ৩৬ হাজার ৯৮০ টাকা।একই সঙ্গে মিসেস শীরিন ফারুককে ২০কোটি ২৫ লাখ ৭৬ হাজার ৫২০ টাকা এবং কিম জন সুকিকে ৩৯ কোটি ৭৪ লাখ ৮২ হাজার ২০০ টাকাসহ মোট ১৮৫কোটি ৬০ লাখ ৫৮ হাজার ৬০ টাকা ব্যাংকের মাধ্যমে প্রদান না করে, নগদে প্রদান করে কমিশন’স লেটার নং-এসইসি/সিআই/আইপিও-১১০/০৯/১৯৯ তারিখ ০৫ অক্টোবর ২০০৯ এর পাট বি’র কন্ডিশন সং-৬ এবং কমিশন’স লেটার নং-এসইসি/সিআই/আইপিও-৭০/২০১১/৯৯৭ তারিখ ১১ জানুয়ারি ২০১২ এর কন্ডিশন নং ১৩ লঙ্গন করেছে।

আরএন স্পিনিং মিলস লিমিটেড এর স্ট্যাটেটোরি অডিটর আতিক খালেদ চৌধুরী, চাটার্ট অ্যাকাউন্টস নিরীক্ষক হিসেবে আরএন স্পিনিং মিলস এর উপরোক্ত লঙ্গন সমুহ অডিটর রিপোটে উল্লেখ না করে উল্লিখত আইনসমুহ ভঙ্গ করেছে।

কমিশন সভায় আরএন স্পিনিংয়ের অডিটর আতিক খালিদ চৌধুরী, চার্টার্ড আকাউন্টসের এনগেসমেন্ট পাটনারকে পুঁজিবাজার সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানে আগামী ৩ বছর নিরীক্ষা কার‌্যক্রম থেকে বিরত রাখার সিদ্ধান্ত গ্রহন করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here