বাংলাদেশে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) অর্থায়নে পরিচালিত নতুন চারটিসহ ৭৩টি প্রকল্পের পণ্য সরবরাহ বা সেবা গ্রহণের ক্ষেত্রে মূল্য সংযোজন কর (ভ্যাট বা ভ্যাট) অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এনবিআরের মূসক শাখার প্রথম সচিব (মূসক নীতি) কাজী ফরিদ উদ্দীনের সই করা প্রজ্ঞাপনে এই ভ্যাট মওকুফ করা হয়েছে। গত ২৫ মার্চ জারি করা ওই আদেশটি ৮ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এনবিআরের বিশেষ আদেশে ওই সুবিধা দেওয়া হয়েছে। এনবিআরের ঊর্ধ্বতন একটি সূত্র ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

ভ্যাট মওকুফ সুবিধা পাওয়া প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন আটটি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১৭টি, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দুইটি, খাদ্য মন্ত্রণালয়ের একটি, দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের ১৪টি, শ্রম মন্ত্রণালয়ের তিনটি, পরিবেশ মন্ত্রণালয়ের তিনটি, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের একটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি, তথ্য মন্ত্রণালয়ের তিনটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তিনটি, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের দুইটি, আইন মন্ত্রণালয়ের একটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি, অর্থ মন্ত্রণালয়ের একটি, সিভিল এভিয়েশন অথোরিটির একটি, পরিকল্পনা মন্ত্রণালয়ের একটি এবং অন্যান্য নয়টি প্রকল্প।

ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত এসব প্রকল্পের বেশিরভাগের মেয়াদ ২০১৯ ও ২০২০ সালে শেষ হয়েছে। প্রকল্পগুলোর মেয়াদ বাড়ায় নতুন করে এই ভ্যাট সুবিধা দেওয়া হলো।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here