ওয়েবসাইটে কারিগরি ত্রুটির বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চিঠি পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইলো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

সোমবার (২২ মার্চ) পাঠানো এক চিঠিতে বিএসইসির পক্ষ থেকে ডিএসইর কাছে ওয়েবসাইটে কারিগরি ত্রুটির কারণ এবং ভবিষ্যতে এ ধরনের সমস্যা থেকে উত্তরণে করণীয় সম্পর্কে জানতে চাওয়া হয়। আগামী ২৫ মার্চের মধ্যে এ বিষয়ে জবাব দেওয়ার জন্য সময়ও বেধে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

আজ মঙ্গলবার (২৩ মার্চ) নিজেদের ওয়েবসাইটে ক্ষমা চেয়ে এক বার্তা প্রকাশ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ। এতে ডিএসই জানায়, সোমবার (২২ মার্চ) প্রযুক্তিগত সমস্যার কারণে ডিএসইর লেনদেনের লাইভ আপডেট তথ্য ওয়েবসাইটে আপডেট কিছু সময়ের জন্য স্থগিত ছিল। অযাচিত এই অসুবিধার কারণে আমরা আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম অর্থসূচককে বলেন, ওয়েবসাইটে কারিগরি ত্রুটির বিষয়টি নজরে আসার পর আমরা ডিএসইর কাছে সমস্যার কারণ এবং ভবিষ্যতে যাতে এ ধরনের সমস্যা না হয় তার জন্য করণীয় জানতে চেয়ে চিঠি দিয়েছি। তারা জবাব দেওয়ার পর ভবিষ্যৎ করণীয় নিয়ে ভাববে বিএসইসি।

সূত্রমতে, মাত্র চারদিনের ব্যবধানে (ডিএসই) ওয়েবসাইটে দুইবার কারিগরি ত্রুটি দেখা দেয়। বৃহস্পতিবার (১৮ মার্চ) ডিএসই’র ওয়েবসাইটে কারিগরি জটিলতা দেখা দিয়েছিল। লেনদেন শুরু হওয়ার পর প্রায় ৪০ মিনিট জটিলতা ছিল। সে সময় লেনদেন চললেও ডিএসই ওয়েবসাইটে সঠিক তথ্য প্রদর্শন হয়নি। এরপর সোমবার (২২ মার্চ) কারিগরি ত্রুটির কারণে ডিএসই ওয়েবসাইটে মূল্য সূচক বাড়ার চিত্র দেখানো হলেও কি পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে বা কমেছে তার তথ্য দেখানো হয়নি। গতকাল ডিএসইর ওয়েবসাইট রিফ্রেশ দেওয়া হলে কখনো ১০টার, কখনো ৯টা ৪৬ মিনিট, আবার কখনো ৯টা ৫৫ মিনিটের তথ্য দেখানো হয়েছে।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ 

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here