এখন থেকে আর করোনাভাইরাসের নমুনা সংগ্রহ করবে না জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এর পরিবর্তে সরকারের এই প্রতিষ্ঠানটি গবেষণার কাজে মন দেবে। আর করোনার নমুনা সংগ্রহ ও পরীক্ষার কাজটি করবে স্বাস্থ্য অধিদফতর।

আইইডিসিআরের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রতিষ্ঠানটির উপদেষ্টা ডা. মুশতাক হোসেন এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, রোববার (৩ মে) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

এর আগে আইইডিসিআরসহ দেশের ৩১টি গবেষণাগারে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্তে পরীক্ষা করা হচ্ছিল। দেশে ৩ মে পর্যন্ত ৮১ হাজার নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে প্রায় ১৩ হাজারই পরীক্ষা করা হয় আইইডিসিআরে।

ডা. মুশতাক হোসেন বলছিলেন, নতুন করোনাভাইরাস সংক্রমণ নিয়ে বিস্তারিত গবেষণার জন্য যে নমুনা সংগ্রহ করা প্রয়োজন, সেগুলোই শুধু করবে আইইডিসিআর। রোগীর রোগ নির্ণয়ের জন্য নমুনা সংগ্রহ আইইডিসিআরের কাজের মধ্যে পড়ে না। আসলে আইইডিসিআর এপিডেমিওলজিক্যাল সার্ভিলেন্সের অংশ হিসেবে নমুনা সংগ্রহ করে। কমিউনিটি লেভেলে রোগ নির্ণয়ের জন্য যে নমুনা পরীক্ষা, তার দায়িত্ব স্বাস্থ্য অধিদফতর নিয়ে নিয়েছে। তারা এখন থেকে নমুনা সংগ্রহ করবে এবং আইইডিসিআরের বাইরে অন্য ল্যাবরেটরিতে পরীক্ষা করবে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, আইইডিসিআর এখন থেকে করোনাভাইরাসের সংক্রমণ ও এর নিয়ন্ত্রণের বিষয়ে গবেষণা পরিচালনা করবে।

বিজে/জেডআই