করোনাভাইরাসের সংকটময় পরিস্থিতি মোকাবিলায় শুরু থেকেই নিজের সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছেন বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। জাতীয় দলের ২৭ ক্রিকেটার মিলে যে ৩০ লাখ টাকার অনুদান দিয়েছেন, তার সমন্বয়কারী ছিলেন তামিমই।

এছাড়া কয়েক দিন আগে জুনিয়র অ্যাথলেট সামিউল ইসলামের অসহায়ত্বের খবর জানতে পেরে সঙ্গে সঙ্গে খোঁজ নেন তিনি। বাড়িয়ে দেন সাহায্যের হাত। নাফিসা খান নামের যে নারী ‘একজন বাংলাদেশ’ নাম নিয়ে মানুষের ঘরে ঘরে সাহায্য পৌঁছে দিচ্ছেন, তার কাজেও সাহায্য করেছেন তামিম।

এবার তিনি দাঁড় করালেন অসাধরণ এক নজির। নিজে ক্রিকেটার হলেও দেশের অন্যান্য খেলাধুলার ক্রীড়াবিদের খোঁজখবর নিয়ে, তাদের পাশে দাঁড়িয়েছেন তামিম। বাংলাদেশের প্রেক্ষাপটে ক্রিকেট, ফুটবলের বাইরে অন্যান্য খেলার জাতীয় পর্যায়েও আর্থিক দিক খুব একটা সচ্ছল নয়।

করোনার এ দুর্যোগময় সময়ে খেলাধুলা বন্ধ থাকায় যেসব ক্রীড়াবিদ অসহায় হয়ে পড়েছেন, তাদের সাহায্যে এগিয়ে এসেছেন তামিম। এসব ক্রীড়াবিদের তালিকা করে সেখান থেকে বেশি প্রয়োজন যাদের, তেমন ৯১ ক্রীড়াবিদকে এককালীন আর্থিক সহায়তা দিয়েছেন তামিম।

তার এ সহায়তা কার্যক্রমের অন্তর্ভুক্ত রয়েছে সাইক্লিং, সুইমিং, জিমন্যাস্ট, কাবাডি, উশু, হকি এবং ক্রিকেট ও ফুটবলের অসহায় ক্রীড়াবিদরাও। গত কয়েক দিনে দেশের বিভিন্ন প্রান্তে থাকা এসব ক্রীড়াবিদের সবাইকে আর্থিক সাহায্য পৌঁছে দেয়া হয়েছে।

তামিমের এ কাজের প্রশংসা করে দেশের অন্যতম সেরা সুইমার মাহফুজা খান শিলা ইএসপিএন ক্রিকইনফোকে বলেন, ‘আমি দীর্ঘদিন ধরেই খেলার জগতে রয়েছি। কিন্তু এর আগে কখনও কোন ক্রীড়াবিদকে একসঙ্গে এতগুলো খেলার মানুষের পাশে দাঁড়াতে দেখিনি।’

তিনি আরও বলেন, ‘এমন না যে সে (তামিম) চেনা মুখ দেখে সাহায্য করেছে। খোঁজ নিয়েছে কার বেশি দরকার, কে বেশি সমস্যা রয়েছে বর্তমান পরিস্থিতিতে- এমন অনেক পরিবারকেই সাহায্য করেছেন তামিম ভাই।’