ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ থেকে সরে না আসলে উত্তর কোরিয়াকে উচিত জবাব দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুই দফায় দু’টি করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর বৃহস্পতিবার (২৫ মার্চ) দেশটিকে এই হুঁশিয়ারি দিলেন তিনি।

গত বুধবার জাপান সাগরে দু’টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। এর আগে ইয়েলো সাগরে দু’টি নন ব্যালিস্টিক ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি। পরীক্ষামূলকভাবে ক্রুজ মিসাইল নিক্ষেপ নিষিদ্ধ নয়, কিন্তু ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে হুমকি বলে বিবেচনা করা হয়।

অবশ্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবনায় উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা বা নিক্ষেপ করা নিষিদ্ধ করা হয়েছে। তবে দুই দফায় সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরও সেখানে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

এ বিষয়ে বৃহস্পতিবার সাংবাদিকরা জিজ্ঞাসা করলে প্রেসিডেন্ট জো বাইডেন উত্তর কোরিয়াকে হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি বলেন, দেশটি যদি তার ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিস্তৃতি ঘটাতে চায় তাহলে আমরা জবাব দেব এবং যথাসময়ে সে জবাব সবাই দেখতে পাবে।

এসময় পিয়ংইয়ংকে তার প্রশাসনের পররাষ্ট্রনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা বলেও অভিহিত করেন বাইডেন। প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বৃহস্পতিবার এ মন্তব্য করেন তিনি।

বাইডেন বলেন, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার মতো উত্তর কোরিয়া সমস্যাকে তিনি সর্বাধিক গুরুত্ব দেবেন। তিনি বলেন, চার বছর আগে তিনি যখন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছাড়েন তখন উত্তর কোরিয়া দেশের বাইরে ওয়াশিংটনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে বিবেচিত হতো।  

বাইডেন বলেন, চার বছর আগে ওবামা প্রশাসন যে নীতিতে চলত তিনি সেই একই নীতিতে চলার সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্র: সিএনএন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here