প্রচণ্ড এই গরমে সুস্থ থাকতে প্রচুর পানি পান করতে হবে। পাশাপাশি হরেক রকম শরবত পান করলে আপনার শরীরও থাকবে চাঙ্গা। আসুন জেনে নিই এই গরমে কী ধরনের শরবত আপনার শরীর চাঙ্গা করবে-

লেবু-চিনির শরবত: চিনি, লবণ এবং লেবুর রস দিয়ে সহজে এই শরবত তৈরি করা যায়। ইচ্ছে হলে অল্প পুদিনাকুচিও দেওয়া যায়।

বেলের শরবত: পাকা বেল এই ঋতুতে প্রচুর পাওয়া যায়। বেল আর দই দিয়ে তৈরি হয় চমৎকার শরবত। বেল চটকে দানা বাদ দিয়ে কেবল শাঁসটুকু বের করে নিন। তার পর দই, চিনি, সামান্য লবণ, লেবুর রস, ঠান্ডা পানি দিয়ে তৈরি করে ফেলুন শরবত।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

আখের রস: আখের রস বাজারে যেভাবে বিক্রি হয়, তা থেকে দূরে থাকতে পারলেই ভালো। তার চেয়ে বরং বাড়িতে নিজে তৈরি করে নিতে পারেন। খোসাহীন আখ টুকরো করে ব্লেন্ডারে পিষে ছেঁকে নিলেই তৈরি হবে সুস্বাদু আখের রস।

আমের শরবত: কাঁচা আমের শরবত শরীরের জন্য দারুণ উপকারী। আম সিদ্ধ করেও আপনি শরবত বানাতে পারেন। এ জন্য আম পোড়ানোর পর শাঁসটা বের করে পুদিনা পাতার কুচিও মিশিয়ে খেতে পারেন। চিনি-গুড়-মধু যেটা আপনার পছন্দ, সেটা ব্যবহার করতে পারেন।

ঘোল: ঘরে পাতা টক দই ব্যবহার করে এই শরবত বানাতে পারেন। স্বাদ বাড়াতে সামান্য চিনি ব্যবহার করতে পারেন।

ডাব: ডাবের পানি গরমে খুব উপকারী। পানির সঙ্গে শাঁস, বরফ একসঙ্গে ব্লেন্ডারে পিষে নিলেই দারুণ শরবত তৈরি হয়ে যাবে।

চকলেট মিল্কশেক: ফুল ফ্যাট দুধ হচ্ছে এই মিল্কশেকের প্রধান উপাদান। চকলেট শেকের জন্য খুব ভালোমানের কোকো পাউডার বা চকোলেট সিরাপ অথবা গলানো চকোলেট লাগবে। দুধ, সামান্য চিনি বা মধু, সামান্য দারচিনি, চকোলেট ব্লেন্ড করে নিন। আম পাকা ও মিষ্টি হলে বাড়তি চিনি যোগ করার প্রয়োজন নেই, দুধের সঙ্গে ব্লেন্ড করে নিলেই চলবে।

বিজনেসজার্নাল/ঢাকা/এসআই

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here