চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে প্রাপ্ত অর্থ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরন শুরু হয়েছে। মঙ্গলবার (৩০ অক্টোবর) শেয়ারহোল্ডারদের মাঝে এই অর্থ বিতরন শুরু হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর ৩জন শেয়ারহোল্ডার কৌশলগত বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রয়বাবদ প্রাপ্য অর্থ সংগ্রহ করেছেন। ডিএসই থেকে তাদের কোম্পানির নামে অ্যাকাউন্ট পেঅ্যাবল চেক প্রদান করা হয়েছে।

এর আগে গত ২৯ অক্টোবর ক্যাপিটাল গেইন টেক্স সুবিধা দেওয়ার বিষয়টি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইয়া অনুমোদন দেয়। যার মাধ্যমে ডিএসইর শেয়ারহোল্ডারদের মধ্যে কৌশলগত বিনিয়োগকারী থেকে প্রাপ্ত অর্থ বিতরনের দ্বার উন্মুক্ত হয়।

কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের কাছে ডিএসইর ২৫ শতাংশ শেয়ার বিক্রিবাবদ প্রায় ৯৪৭ কোটি টাকা পাওয়া গেছে। এখান থেকে প্রাপ্ত সব অর্থ শেয়ারবাজারে টানতে সরকারের পক্ষ থেকে ১০ শতাংশ কর ছাড় দেওয়া হয়েছে। যাতে ক্যাপিটাল গেইনবাবদ ১৫ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ কর দিতে হবে। তবে এই কর সুবিধার জন্য চীনা কনসোর্টিয়াম থেকে প্রাপ্ত অর্থ ৩ বছর শেয়ারবাজারে বিনিয়োগের শর্তে দেওয়া হয়েছে।

শর্ত অনুযায়ি, চীনা কনসোর্টিয়ামের থেকে প্রাপ্ত ৯৪৭ কোটি টাকার উপর ৫ শতাংশ হারে ৪৭ কোটি টাকার কেপিটাল গেইন টেক্স দিতে হবে। আর বাকি ৯০০ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে হবে।