বেক্সিমকো, বেক্সিমকো ফার্মা এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মতো বড় কোম্পানির শেয়ারের দাম কমায় মঙ্গলবারও (২৩ ফেব্রুয়ারি) দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস পতন হলো।

এদিন বেক্সিমকোর শেয়ারের দাম কমেছে প্রায় ৮ শতাংশ, বেক্সিমকো ফার্মার দাম কমেছে সাড়ে ৪ শতাংশ। পাশাপাশি আর্থিক খাতের কোম্পানি লঙ্কা-বাংলা ফাইন্যান্সসহ ব্যাংক, বীমা খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমেছে।

বেশির ভাগ শেয়ারের দাম কমায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ৬৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৮১ পয়েন্ট।

তবে এদিন পজেটিভ চিত্র ছিল বহুজাতিক কোম্পানি রবি আজিয়াটা, লিন্ডে বিডি, মেরিকো এবং রেকিট বেনকিজারের পাশাপাশি দেশি ইসলামী ব্যাংকের শেয়ারে। ফলে এসব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তাতে সোমবারের তুলনায় মঙ্গলবার কম দরপতন হয়েছে।

বাজার চিত্রে দেখা যায়, মঙ্গলবার সূচকের কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে সকাল ১০টায় লেনদেন শুরু হয়। মাত্র ১৬ মিনিট এই অবস্থায় থাকে বাজার। তাতে সূচক বাড়ে ২২ পয়েন্ট। এরপরই শুরু হয় শেয়ার বিক্রির চাপ। শুরু হয় সূচক পতন। যা অব্যাহত ছিল দিনের লেনেদেনের শেষ পর্যন্ত।

ডিএসইর তথ্যানুযায়ী, মঙ্গলবার বাজারে মোট ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৭টি কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর প্রধান সূচক আগের দিনের তুলনায় ৬৭ দশমিক ৪৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৩১৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৩৯ দশমিক ৮৩ পয়েন্ট কমেছে এবং ডিএসইএস সূচক ১৫ পয়েন্ট কমেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৫৯১ কোটি ৮১ লাখ ১৪ হাজার টাকার শেয়ার। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৮ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বেক্সিমকো, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো,  বেক্সিমকো ফার্মা, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা, স্কয়ার ফার্মা, ওয়ালটন, সামিট পাওয়ার, গ্রামীণফোন লিমিটেড এবং লাফার্জ হোলসিম লিমিটেড।

দাম বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ই-জেনারেশন, আরামিট সিমেন্ট, পদ্মা ইসলামী লাইফ, ফার্স্ট ফাইনেন্স, জিবিবি পাওয়ার, এসিআই ফরমুলেশন, মিরাকল ইন্ডাস্ট্রিজ, রবি আজিয়াটা, তৌফিকা ফুডস এবং রেকিট বেনকিজার লিমিটেড।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক আগের দিনের তুলনায় ১৮১ পয়েন্ট কমে ১৫ হাজার ৩৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

বাজারে লেনদেন হয়েছে মোট ২৬ কোটি ৪৯ লাখ ৩২ হাজার টাকার শেয়ার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৪১ কোটি ৪১ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার।

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here