করোনাভাইরাসের কারণে আটকে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ও আবেদনের তারিখ চূড়ান্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত ১মবর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে (শুক্রবার), ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে (শনিবার), ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে (বৃহস্পতিবার), ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে (শুক্রবার) এবং ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হবে ৮ মার্চ (সোমবার), চলবে ৩১ মার্চ পর্যন্ত (বুধবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। টাকা জমা দেওয়ার শেষ তারিখ ১ এপ্রিল (বৃহস্পতিবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যোগ্যতা হিসেবে মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় আলাদাভাবে ‘ক’ ইউনিটের জন্য জিপিএ ৩.৫, ‘খ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০, ‘গ’ ইউনিটের জন্য জিপিএ ৩.৫, ‘ঘ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ এবং ‘চ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষা প্রতিবছর ২০০ নম্বর থাকলেও ২০২০-২১ শিক্ষাবর্ষে ১২০ নম্বরে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। বহুনির্বাচনীতে ৭৫ নম্বরের পরিবর্তে ৬০, লিখিত ৪০ ও জিপিএ’তে থাকছে ২০ নম্বর। সবমিলিয়ে ১২০ নম্বরের ওপর ভর্তিচ্ছুদের মেধাক্রম তৈরি করা হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয়। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here