তথ্য প্রযুক্তির উন্নতির মাধ্যমে পুঁজিবাজারের কারসাজি বন্ধ করা সম্ভব বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। ফলে এই খাতের উন্নতির জন্য অর্থমন্ত্রণালয়কে সাথে নিয়ে বিশ্ব ব্যাংকের সাথে কাজ করে যাচ্ছি। খুব শিগগির এই বিষয়ে একটি সুখবর আসবে বলে জানান তিনি।

‘স্বাধীনতার সূবর্ণজয়ন্তী; বঙ্গবন্ধুর স্বপ্নের আলোকে পুঁজিবাজারের সম্ভাবনা শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সেমিনারটির আয়োজন করে ডিএসই।

শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, পুঁজিবাজারকে আইটি নির্ভর করতে। বিশ্বব্যাপী করোনা মহামারি এটি বুঝিয়ে দিয়ে গেছেন আইটি ছাড়া অনেক কিছুই সম্ভব না। পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সাথে অনেক সময় এক শ্রেণীর লোক প্রতারণা করে। এই প্রতারণা বন্ধের জন্য তথ্য প্রযুক্তি অনেক অবদান রাখতে পারে। আমরা সেই লক্ষে কাজ করে যাচ্ছি।

তিনি বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে কাজ করছে বিএসইসি। নতুন পণ্য নিয়ে কাজ শুরু করেছি। বিশেষ করে একটি গতিশীল বন্ড মার্কেট তৈরির কাজ চলছে। ইতোমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে সুকুক বন্ড চালু হয়েছে। সামনে পরপেসুয়াল বন্ড, গ্রীন বন্ড নিয়ে কাজ চলছে।

তিনি আরও বলেন, দূর্বল কোম্পানিগুকে সবল করার জন্য কাজ চলছে। ইতোমধ্যে ওটিসি মার্কেটের চারটি কোম্পানি মূল মার্কেটে নিয়ে আসা হয়েছে। ২১টি কোম্পানি এটিবিতে যাওয়ার জন্য আবেদন করেছে এবং আরও ১৮টি কোম্পানি ভালো করার জন্য কাজ চলছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন, অর্থমন্ত্রী হিসেবে জনাব আ হ ম মোস্তফা কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ 

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here