ব্যাংকগুলোর তারল্য পরিস্থিতি স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে ব্যাংক খাতকে সবধরনের সহায়তা দেওয়া হবে। কারণ, এই ব্যাংক খাতই মহামারি মোকাবিলার জন্য সরকার ঘোষিত প্যাকেজ বাস্তবায়নে মূল ভূমিকা পালন করবে।

মঙ্গলবার (২৮ এপ্রিল) বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বিএবি’র সঙ্গে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন তিনি। ভিডিও কনফারেন্সে অর্থমন্ত্রীর সভাপতিত্বে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)-এর চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, ‘অর্থনীতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সরকার কয়েকটি প্যাকেজ ঘোষণা করেছে। এসব প্যাকেজ বাস্তবায়নে ব্যাংকগুলোকে সর্বাত্মক ভূমিকা রাখতে হবে। একইসঙ্গে ব্যাংকগুলোর খেলাপি ঋণ কমিয়ে আনারও পরামর্শ দেন অর্থমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে খেলাপি না দেখানোর সময়সীমা ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর দাবি ক‌রেন ব্যাং‌কের চেয়ারম্যান, প‌রিচালক ও প্রধান নির্বাহীরা। বিষয়‌টি সময়মতো বিবেচনা করা হবে ব‌লে আশ্বাস দেন গভর্নর ফজলে কবির।