শেয়ারবাজারের দূর্বল কোম্পানিগুলোর কোন দায় স্বতন্ত্র পরিচালকদের থাকবে না। এমন নির্দেশনা দিয়ে সাক্যুলার দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আজ মঙ্গলবার এই সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি।

বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, ‘জেড’ ক্যাটাগরিতে অবস্থিত, উদ্যোক্তা/পরিচালকেরা সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারনে ব্যর্থ, সঠিকভাব ব্যবসা পরিচালনা করছে না ও ৩ বছরের বেশি সময় লভ্যাংশ দেয় না এমন কোম্পানিগুলোতে স্বতন্ত্র পরিচালকেরা ঋণ বা অন্যকোন দায়ের জন্য ব্যক্তিহত গ্যারান্টি দেবে না। এছাড়া তারা এ জাতীয় কোম্পানির জন্য ঋণ খেলাপি হবে না।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

ওই নির্দেশনায় বলা হয়েছে, এ জাতীয় কোম্পানিতে পর্ষদ ৩ সদস্যের সাব কমিটি গঠন করবে। এরমধ্যে কমপক্ষে ১জন স্বতন্ত্র পরিচালক থাকবে। কোম্পানিগুলোর পর্ষদ বছরে কমপক্ষে ৪টি সভা করবে। তবে মাসে কোনভাবেই ৪টির বেশি সভা করা যাবে না। তবে প্রথম ৪ মাস ৪টির বেশি সভা করা যাবে। কিন্তু পর্ষদ পূণ:গঠনের প্রথম ২ মাসে ৮টির বেশি এবং পরবর্তী ২ মাসে ৬টির বেশি করা যাবে না।

এদিকে সাব কমিটিও বছরে কমপক্ষে ৪টি সভা করবে। তবে মাসে ১টির বেশি করতে পারবে না। কিন্তু পর্ষদ পূণ:গঠনের প্রথম ২ মাস সর্বোচ্চ ২টি সভা করা যাবে। পরিচালনা পর্ষদ ও সাব কমিটির সব পরিচালক সভার জন্য সম্মানি পাবে বলে বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে। তবে প্রতিটি সভার জন্য সম্মানি ফি হিসেবে কেউ ৮ হাজার টাকার বেশি পাবে না।

এসব কোম্পানির উন্নতি ও কমপ্লায়েন্স পরিপালনের বিস্তারিত তথ্য মাস শেষ হওয়ার ১০ দিনের মধ্যে স্বতন্ত্র পরিচালকদেরকে কমিশনে দাখিল করতে বলা হয়েছে বিএসইসির ওই নির্দেশনায়।

বিজনেসজার্নাল/ঢাকা/টিআর

আরওপড়ুন:

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here