পরিবর্তন হচ্ছে পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানি ইন্টারন্যাশনাল ফাইনান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স (আইএফআইসি) লিমিটেডর নাম। আজ বুধবার কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোম্পানি সূত্র মতে, বর্তমানে ব্যাংকটি আইএফআইসি নামে পরিচিতি। এর পুরো নাম হলো ইন্টারন্যাশনাল ফাইনান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স। নামটি অনেক বড় হওয়ায় এটি পরিবর্তন করে শুধু মাত্র আইএফআইসি নামেই থাকবে। নতুন আইন অনুযায়ী আইএফআইসি শেষে পিএলসি থাকবে।

উল্লেখ,৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ  ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। এই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ৭০ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ৩৫ পয়সা।

প্রসঙ্গত, আইএফআইসি ব্যাংক লিমিটেড বাংলাদেশ সরকার ও বেসরকারি উদ্যোক্তা নিয়ে ১৯৭৬ সালে গঠিত হয়। ১৯৮৩ সালে সরকার ব্যাংক বেসরকারি খাতে ছেড়ে দেয়া শুরু করলে আইএফআইসি ব্যাংক পুরাপুরি বেসরকারি খাতে চলে যায়। বর্তমানে ব্যাংকটিতে ৩২ দশমিক ৭৫ শতাংশ শেয়ার সরকারের এবং বাকি শেয়ারের মধ্যে ৪ দশমিক ১১ শতাংশ উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৩ দশমিক ১৫ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে রয়েছে দশমিক ৭৪ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৯ দশমিক ২৫ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here