ভারতে বাজেট পেশ হওয়ার দিন থেকে টানা পাঁচ দিন ধরে শেয়ার সূচকের উত্থান দেখা গেল। ফলে এই গোটা সপ্তাহে সেনসেক্স উঠল প্রায় ৪,৫০০ পয়েন্ট। সপ্তাহের আগের দিনগুলির তুলনায় ম্লান হলেও গতকাল শুক্রবার দিনের শেষে বিএসই শেয়ার সূচক উঠেছে ১১৭ পয়েন্ট। তবে তার আগে একসময় সেনসেক্স ৫১,০০০ স্তর পেরিয়ে ছিল।

এদিন সকালে দেশটির রিজার্ভ ব্যাংক জানিয়ে দেয় সুদের হার অপরিবর্তিত থাকছে তবে ঘুরে দাঁড়িয়ে বৃদ্ধিতে ফেরার ইঙ্গিত দেয়।দিনের শেষে সেনসেক্স ১১৭ পয়েন্ট উঠে অবস্থান করছে ৫০,৭৩১.৬৩ পয়েন্টে। একইরকমভাবে এদিন এনএসই নিফটি এক সময় ১৫,০০০ স্তর পেরোলেও দিনের শেষে অবস্থান করছে ১৪,৯২৪ পয়েন্ট। উভয় সূচক দিনের শেষে রেকর্ড উচ্চতায়।

এই সপ্তাহে গত পাঁচ দিনে সেনসেক্সের বৃদ্ধি হয়েছে ৪৫০০ পয়েন্ট বা ১০ শতাংশ। সেদিক থেকে ১০ এপ্রিলে শেষ হওয়া সপ্তাহের পরেই এই সপ্তাহটা সবচেয়ে ভালো। সোমবার বাজেট পেশের পর একটা ইতিবাচক পরিবেশ বিরাজ করছে শেয়ারবাজারে। শুক্রবার বাজার ওঠায় যেমন টানা পাঁচ দিন বাজার উঠলেও তার আগে ছয়দিন ধরে বাজার নেমেছিল।

সেনসেক্সে থাকা শেয়ারগুলির মধ্যে সবচেয়ে বেশি দাম বেড়েছে এসবিআইয়ের ১০ শতাংশ। তারপর এই তালিকায় রয়েছে কোটাক মাহিন্দ্র ব্যাংক, ডক্টর রেড্ডি, আল্ট্রাট্রেক সিমেন্ট, আইটিসি এবং এইচডিএফসি ব্যাংক। অন্যদিকে দাম কমার তালিকায় রয়েছে অ্যাক্সিস ব্যাংক, ভারতি এয়ারটেল, আইসিআইসিআই ব্যাংক, মারুতি এবং এইচসিএল টেক। ব্যাংকের সূচক বিশেষত পিএসইউ ব্যাংক খুব ভাল অবস্থায় ছিল এদিন। তারপরেই ক্ষেত্রবিশেষে ফার্মা এবং এফএমসিজি সূচকের অবস্থা।

বাজেটের পর গতকাল শুক্রবারে প্রথম রিজার্ভ ব্যাংকের মানিটারি পলিসি কমিটির মিটিংয়ে রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখা হল যথাক্রমে ৪ শতাংশ এবং ৩.৫ শতাংশে। এর ফলে টানা চারবার রেপো রেট অপরিবর্তিত রাখা হলো। দেশটির রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, মানিটারি পলিসি কমিটির সকলে ঐক্যমত্ত ভাবে রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রাখার ব্যাপারে ভোট দিয়েছেন এবার।তাছাড়া হিসেব কষে অনুমান করা হচ্ছে ২০২১-২২ অর্থ বর্ষে জিডিপি বৃদ্ধির পরিমাণ হবে ১০.৫ শতাংশ বলে শুক্রবার জানিয়েছেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here