সপ্তাহের প্রথম কার্যদিবস পুঁজিবাজারে পতন হলেও দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৫ ফেব্রুয়ারি) বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে। এদিন পুঁজিবাজারের সব সূচক বেড়েছে। একই সাথে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯৭.৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৫৪৫.০৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২১.৬০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৪৬.১৫ পয়েন্ট এবং সিডিএসইটি ২৫.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৬০.২২ পয়েন্টে, ২১৪৬.১৪ পয়েন্টে এবং ১২০১.৭০ পয়েন্টে।

আজ ডিএসই ১ হাজার ৮২ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২৮০ কোটি ৬১ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৪৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২৬টির বা ৬৪.৩৯ শতাংশের, শেয়ার দর কমেছে ৩৪টির বা ৯.৬৯ শতাংশের এবং ৯১টির বা ২৫.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯৭.৭৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৪.২৩ পয়েন্টে। সিএসইতে আজ ২২৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৪৩টির দর বেড়েছে, কমেছে ৪৫টির আর ৪০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩৯ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here