আগের কার্যদিবস বৃহস্পতিবার বড় উত্থান হলেও আজ রোববার (০৭ ফেব্রুয়ারি) বড় পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন বৃহৎ পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২২৪টির শেয়ার ও ইউনিট দর কমেছে। এর মাধ্যমে ডিএসইতে সূচকে বড় ধস হয়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কিছুটা বেড়েছে। সপ্তাহের প্রথম কার্যদিবসেই ডিএসইতে ১৪২ পয়েন্ট উধাও হয়ে গেছে। এতে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক হঠাৎ ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, আজ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৭১ কোটি ১২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৫৭ কোটি ৫৮ লাখ টাকা বেশে। আগের দিন লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৫৪ লাখ টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪২.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫০৪.৭৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২৫.৮৭ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৮২.৬২ পয়েন্ট এবং সিডিএসইটি ৪০.৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৫.৪৩ পয়েন্টে, ২০৯১.১১ পয়েন্ট এবং ১১৭০.৫৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির বা ১২.১৮ শতাংশের, শেয়ার দর কমেছে ২২৪টির বা ৬৩.৪৫ শতাংশের এবং ৮৬টির বা ২৪.৩৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪২৬.৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯০৪.৩৮ পয়েন্টে। সিএসইতে আজ ২২৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ১৫০টির আর ৪৭টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪৪ কোটি ২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here