দেশের অন্যতম প্রধান খাত পোশাক শিল্পকে দক্ষ প্রযুক্তি ও গ্রিন এনার্জি দীর্ঘমেয়াদে শিল্প-কারখানার টেকসই প্রবৃদ্ধি বাড়াবে বলেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন বিশেষ করে পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার পোশাক শিল্পকে বৈশ্বিক প্রতিযোগিতায় আরো এগিয়ে রাখবে।

মঙ্গলবার নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) আয়োজিত এক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন। ‘স্কেলিং আপ নেট মিটারড রুফটপ সোলার অন নিটওয়্যার ইন্ডাস্ট্রি’ শীর্ষক এ কর্মশালার সভাপতিত্ব করেন স্রেডার চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) মোহাম্মদ আলাউদ্দিন। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিইপিআরসির চেয়ারম্যান জাকিয়া সুলতানা ও বিকেএমইএর প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ হাতেম সংযুক্ত ছিলেন।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন:বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

আয়োজিত এই ওয়েবনারে প্রতিমন্ত্রী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে গ্রিন টেকনোলজিকে উৎসাহিত করতে বাংলাদেশের নিটওয়্যার শিল্প মালিক সংগঠনের নেতাদের আরো অবদান রাখতে হবে। এ বছরের শেষ নাগাদ দেশের সব এলাকায় বিদ্যুৎ পৌঁছে যাবে। মিনিগ্রিড, সোলার হোম সিস্টেম স্থাপন এবং সাবমেরিন কেবলের মাধ্যমে প্রত্যন্ত এলাকায় বিদ্যুৎ পৌঁছানোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে সোলার প্রযুক্তি ব্যবহার করে নেট মিটারিং পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন একটি ভালো বিনিয়োগ হতে পারে। এর মাধ্যমে বিদ্যুৎ বিল হ্রাস এবং গ্রিন ইন্ডাস্ট্রি প্রতিষ্ঠা করা সম্ভব।

বিজনেসজার্নাল/ঢাক/এনইউ

আরওপড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here