বিজনেস জার্নাল প্রতিবেদকঃ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক দূত ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ঢাকা পৌঁছেছেন।

শুক্রবার (৯ এপ্রিল) বেলা ১১টায় তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

মূলত, যুক্তরাষ্ট্র আয়োজিত ভার্চুয়াল জলবায়ু সম্মেলনে যোগদানের জন্য মার্কিন প্রেসিডেন্টের আমন্ত্রণপত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করতেই তার এই সফর।

আগামী ২২ ও ২৩ এপ্রিল দুই দিনব্যাপী এই জলবায়ু সংকট বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের ৪০ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানকে এই সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন জন কেরি। এরপর তিনি একই স্থানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীনের সঙ্গে বৈঠক করতে পারেন।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর জন কেরি দুপুরে যৌথ ব্রিফিংয়ে অংশ নেবেন। পরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে পারেন বলে জানা গেছে। সূত্র জানায়, বাইডেন প্রশাসনের উচ্চ পর্যায়ের প্রতিনিধির বাংলাদেশ সফর দ্বিপক্ষীয় সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ঢাকা/এসএ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here