নিজস্ব প্রতিবেদক: আইপিএলের এবারের আসর মানেই পয়েন্ট টেবিলে প্রতিটি দলের টিকে থাকার যুদ্ধ। টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষের দিকে প্লে-অফে উঠার দৌড় নিয়ে জমে উঠেছে পুরো আসর।

ইতিমধ্যে আসরে প্লে অফ নিশ্চিত করেছে সাকিব আল হাসানের সানরাইজার্স হায়দ্রাবাদ এবং ধোনির চেন্নাই সুপার কিংস। তবে বাকি দুই জায়গা নিয়ে দিল্লি ছাড়া বাকি পাঁচ দলের চলছে সমানে সমানে লড়াই। যদিও এ লড়াইয়ে কিছুটা এগিয়ে কলকাতা। আজ হায়দ্রাবাদের বিপক্ষে জয় পেলেই তাদের প্লে-অফের তৃতীয় স্থান নিশ্চিত হবে।

যার কারণে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ বাকি চারটি দলের জন্যই এক একটা সেমি-ফাইনাল। কারণ হারলেই বাদ এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আছে দলগুলো। পয়েন্ট টেবিলে চারটি দলেরই সমান ১২ পয়েন্ট করে আছে।

শনিবার রাজস্থানের বিপক্ষে লড়বে কোহলির বেঙ্গালুরু। আর এই ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং রাজস্থান রয়্যালসের মধ্যে আজ যে জিতবে সেই টিকে থাকবে প্লে-অফে উঠার দৌড়ে। আর হারলেই আজই শেষ আসর।

রবিবার গ্রুপ পর্বের শেষ দিনে দিল্লির বিপক্ষে লড়বে মুম্বাই আর চেন্নাইয়ের বিপক্ষে লড়বে পাঞ্জাব। এই দ্ইু ম্যাচে যদি মুম্বাই এবং পাঞ্জাব জয় পায় তাহলে তাদেরও প্লে-অফে উঠার আশা বেঁচে থাকবে।

সবশেষে মুম্বাই, পাঞ্জাব, বেঙ্গালুরু এবং রাজস্থান এই চার দলের মধ্যে যারা রেটিং পয়েণ্টে এগিয়ে থাকবে তারাই চতুর্থ দল হিসেবে প্লে-অফে উঠবে।