ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: টানা কিছু দিন ধরে পুঁজিবাজার লেনদেন হাজার কোটি টাকার ওপরে থাকলেও আজ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হাজার কোটির নিচে অবস্থান করছে। তবে পুঁজিবাজারে লেনদেন কমলেও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা যায়, আজ ২৭ জানুয়ারি  ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৪ শতাংশ বা ১৯.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭১৪.৭৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৪০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৭৯.৮৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫.৬০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৭৮.৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১০১টির। সারাদিনে ডিএসইতে ২১ কোটি ৯৬ লাখ ৮০ হাজার ২১৫টি শেয়ার ১ লাখ ৫৪ হাজার ৯৭৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৯০৫ কোটি ৯০ লাখ ৩৮ হাজার টাকা।

গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৬৩ শতাংশ বা ৯৪.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৯৫.৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৭৯.৪৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৯.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৬৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৭টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির। সারাদিনে ডিএসইতে ২৮ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ২৯০টি শেয়ার ২ লাখ ২৩১ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১ হাজার ১২৫ কোটি ৪৫ লাখ ৬১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২১৯ কোটি ৫৫ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৪ শতাংশ বা ৫৬.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৫৮৮.৭৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ০.৩৩ শতাংশ বা ৩৩.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১৩.৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৭ কোটি ২৭ লাখ ৭৫ হাজার ১২৫ টাকা।