পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বসুন্ধরা পেপার মিলস লিমিটেডকে ২০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামীকাল (সোমবার) থেকে কোম্পানিটির আইপিও আবেদন সংগ্রহ প্রক্রিয়া শুরু হবে। আইপিও আবেদন চলবে আগামী ৯ মে পর্যন্ত। কোম্পানি ও ইস্যু ম্যানেজার সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, সাধারণত কোম্পানিগুলোর আইপিওতে বিনিয়োগকারীরা ৭ কার্যদিবস আবেদনের সুযোগ পায়। কিন্তু বসুন্ধরা পেপার মিলসের আইপিওতে বিনিয়োগকারীরা ৬ কার্যদিবস আবেদনের সুযোগ পাবে।

সূত্র জানায়, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র ৬২৬তম কমিশন সভায় কোম্পানিটিকে আইপিও’র মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেওয়া হয়।

কোম্পানি প্রসপেক্টাস সূত্রে জানা গেছে, বসুন্ধরা পেপার মিলস্ লিমিটেড ২০০ কোটি টাকার মূলধন উত্তোলনের জন্য বুক বিল্ডিং পদ্ধতিতে ২ কোটি ৬০ লাখ ৮১ হাজার ৬৬৭টি সাধারণ শেয়ার প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ইস্যুর প্রস্তাব অনুমোদন করেছে কমিশন।

কোম্পানিটি ২ কোটি ৬০ লাখ ৪১ হাজার ৬৬৭টি সাধারণ শেয়ারের ১ কোটি ৫৬ লাখ ২৫ হাজার শেয়ার ৮০ টাকা দরে যোগ্য বিনিয়োগকারীদের নিকট বিক্রয় করবে।

বাদবাকি ১ কোটি ৪ লাখ ১৬ হাজার ৬৬৬টি শেয়ার কোম্পানিটি ৭২ টাকা মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের (অনিবাসী বাংলাদেশিসহ) নিকট বিক্রয় করবে।

সূত্র জানায়, প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে উত্তোলিত অর্থে কোম্পানিটি ঋণপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০১৬ সমাপ্ত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (রিভ্যালুয়েশনসহ) ৩০.৪৯ টাকা ও শেয়ার প্রতি নেট অ্যাসেট ভ্যালু (রিভ্যালুয়েশন ছাড়া) ১৫.৭৯ টাকা এবং গড় হারে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১.৪৬ টাকা (ওয়েটেড অ্যাভারেজ)।

উল্লেখ্য, কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।