নিজস্ব প্রতিবেদক: উচ্চ হারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করায় বাংলাদেশের প্রশংসা করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও। ফিলিপাইনের ম্যানিলায় এডিবির প্রধান কার্যালয়ে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন সংস্থাটির প্রেসিডেন্ট তাকেহিকো নাকাও। তিনি বলেছেন, ১০ বছর ধরে বাংলাদেশে গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি হচ্ছে ৬ দশমিক ৩ শতাংশ হারে। তবে গত বছর সেটি ছিল ৭ দশমিক ৩ শতাংশ। তাই বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এশিয়ার অন্য দেশগুলোর জন্য ভালো উদাহরণ হতে পারে।
তৈরি পোশাক খাতের মতো শিল্প, শিক্ষার মানোন্নয়নের প্রতিশ্রুতি ও অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে বাংলাদেশ অভাবনীয় প্রবৃদ্ধি অর্জন করেছে বলে মন্তব্য করেন এডিবির প্রেসিডেন্ট।

আমরা বাংলাদেশকে অবকাঠামো, পানি ও ঢাকা শহরের প্রকল্পসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা দিয়ে আসছি। উন্নত কর্মপরিবেশ নিশ্চিতে কারিগরি সহায়তাও দিচ্ছি। গত ফেব্রুয়ারিতে ঢাকা সফরের সময় বাংলাদেশের সঙ্গে তাদের ৪৫ বছরের সম্পর্ক আরও শক্তিশালী করার প্রতিশ্রুতি দেন তিনি।

ম্যানিলায় আগামী রোববার অর্থমন্ত্রীর সঙ্গে তাকেহিকো নাকাওর বৈঠকের দিনক্ষণ ধার্য করা আছে। এ প্রসঙ্গে এডিবির প্রেসিডেন্ট বলেন, আমি বাংলাদেশের সঙ্গে আরও বৈঠকের অপেক্ষায় আছি।

রোহিঙ্গা সংকট নিয়ে প্রশ্ন করলে তাকেহিকো নাকাও জানান, তাঁরা রোহিঙ্গা অনুপ্রবেশের কারণে বাংলাদেশের অর্থনীতিতে ভয়াবহ প্রভাব নিয়ে সচেতন আছেন। আমরা সহায়তা করতে প্রস্তুত। আমরা তাদের (বাংলাদেশ-মিয়ানমার) অনুরোধের অপেক্ষায় আছি।

অর্থকথা/