পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ ব্রোকারদের উদ্দেশ্যে বলেছেন, কনসুলেটেট কাস্টমার অ্যকাউন্টে (সিসিবিএ) অনিয়ম হচ্ছে। এই অ্যাকাউন্টের বিনিয়োগকারীদের ক্ষতি থেকে রক্ষায় যথাযথ দায়িত্ব পালন দেখতে পাই না। আপনারা এই অ্যাকাউন্টগুলো সঠিকভাবে পরিচালনা করুন। এই অ্যাকাউন্টগুলোতে বিভিন্ন অনিয়ম দেখি।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২০-এর আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠানে আজ রোববার (১১ অক্টোবর) এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানটির আয়োজন করে ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।

বিএসইসি কমিশনার ড. শেখ সামছুদ্দিন আহমেদ বলেন, ডিলার ব্রোকার নীতিমালার ১৩ ধারা গভীরভাবে দেখবেন এবং মানবেন। তাতে বাজার উপকৃত হবে।

তিনি বলেন, এখন পুঁজিবাজার ডিজিটালাইজেশন করা প্রয়োজন। এ জন্য ডিজিটাল বুথ নীতিমালা তৈরি করছি।

বিএসইসির এ কমিশনার আরও বলেন, ব্রোকারদের কাছে কনসুলেটেট কাস্টমার অ্যকাউন্ট (সিসিবিএ) ক্ষতি ও যথাযথ দায়িত্ব দেখতে পাই না। এই অ্যাকাউন্টগুলোতে অনিয়ম হচ্ছে। সঠিকভাবে অ্যাকাউন্টগুলো চালাতে চেষ্টা করবেন। এতে আপনাদের সুনামও বাড়বে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্য তিনি বলেন, সচেতন বিনিয়োগকারীদের জন্য চারটি গুরুত্বপূর্ণ ট্রেনিং সেন্টার রয়েছে। কারও প্রয়োজন হলেই আমরা প্রশিক্ষণ দেবো। সবারই বিশেষায়িত জ্ঞানের প্রয়োজন।

সংগঠনের প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান মো. ইউনুছুর রহমান।

অনুষ্ঠানে ব্রোকারেজ হাউজের সেবা ও বিনিয়োগকারীর অধিকার বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি’রোজারিও।

কমিশনের নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, নিজে ও ব্রোকারেজ হাউজের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে বিনিয়োগ করুন। অন্যের উপর ভরসা করে ব্রোকারেজ হাউজে বিনিয়োগ করবেন না।

ব্রোকারেজ হাউজগুলোকে যথাযথভাবে নিয়ম পালন করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিনিয়োগকারীরাই হচ্ছেন আমাদের প্রাণ। মার্কেট ক্যাপিটাল টু জিডিপিতে অবদান বাড়াতে বিনিয়োগকারীদের আমাদের জরুরি। বিনিয়োগকারীদের অধিকার জানাবেন। তাদের সচেতন করবেন। কোন কোন সেক্টরে বিনিয়োগ করলে ক্ষতি কম হবে, এইগুলো দ্রুত জানাবেন। সচেতনতাই পারে আপনার সম্পদ রক্ষা করতে।

বিজনেসজার্নাল/এইচআর

পুঁজিবাজার ও অর্থনীতির সর্বশেষ সবাদ পেতে আমাদের ফেসবুক পেইজ ‘বিজনেস জার্নাল

ও ফেসবুক গ্রুপ ‘ডিএসই-সিএসই আপডেট’ এর সাথে সংযুক্ত থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here