মাত্র একদিনের ব্যবধানে আবারও সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড গড়ল ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন অন্তত ২ হাজার ৬৪৪ জন। এ নিয়ে সেখানে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯ হাজার ৯৮০ জন।

রোববার ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত করোনায় ১ হাজার ৩০১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৮৩ জন।

এছাড়া, সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন আরও ৬৮২ জন। ফলে দেশটিতে করোনামুক্ত হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৬৩৩ জন। এখনও চিকিৎসাধীন ২৮ হাজার ৪৬ জন।

গত এক সপ্তাহে ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ১৩ হাজারের বেশি মানুষ। মারা গেছেন সাত শতাধিক।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, তাদের এই পরিসংখ্যান ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে। এছাড়া, বিভিন্ন রাজ্যের পাঠানো পরিসংখ্যানও খতিয়ে দেখা হচ্ছে।

প্রায় ১৩৫ কোটি জনসংখ্যার দেশ ভারতে গত ২৫ মার্চ থেকে চলছে অবরুদ্ধ পরিস্থিতি। আগামীকাল থেকে সেখানে আবারও দুই সপ্তাহের লকডাউন শুরু হচ্ছে। তবে এদিন থেকে কড়াকড়ি কিছুটা শিথিল করা হবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সংক্রমণের হার ও ঝুঁকি বিবেচনায় জেলাগুলোকে রেড (হটস্পট), গ্রিন ও অরেঞ্জ জোনে ভাগ করা হবে। গ্রিন ও অরেঞ্জ জোনে কড়াকড়ি কিছুটা কম থাকবে।

সূত্র: এনডিটিভি, দ্য ওয়াল