নির্বাচনের ফলাফল পাল্টে দিতে রাজ্যস্তরের এক কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জর্জিয়া অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজারকে দেওয়া ট্রাম্পের ওই ফোনালাপের একটি অডিও ফাঁস হয়েছে।

স্থানীয় সময় রোববার সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট এতথ্য জানিয়েছে। ট্রাম্পের ২ জানুয়ারির ফোনালাপটি হাতে পেয়েছে তারা।

কথোপকথনে প্রেসিডেন্ট ট্রাম্প সেক্রেটারি অব স্টেটকে ১১ হাজারের বেশি ভোট কোনোভাবে খুঁজে বের করার জন্য বারবার বলছিলেন। তিনি তাকে ‘মিষ্টি কথায়’ ভোলানোর চেষ্টা করেন।

ট্রাম্পকে ভোটের ফল পাল্টাতে এ সময় সুর নরম করতে শোনা যায়। তবে এক পর্যায়ে রাজ্যস্তরের ওই কর্মকর্তাকে নির্দেশ না মানলে হুমকিও দেন তিনি। প্রেসিডেন্টের এই ফোনালাপ নিয়ে সমালোচনার ঝড় বইছে যুক্তরাষ্ট্রজুড়ে।

ট্রাম্প বলছিলেন, কোনোভাবে ১১ হাজার ৭৮০ ভোট খুঁজে বের করা প্রয়োজন। এর মাধ্যমে জো বাইডেনের চেয়ে এক ভোট বেশি হয়ে যাবে তার। 

ট্রাম্পের কথার পরিপ্রেক্ষিতে ব্র্যাড রাফেনসপারজারকে বলতে শোনা যায়, তিনি (ট্রাম্প) ভুল তথ্যের ওপর ভিত্তি করে কথা বলছেন। তিনি বিনয়ের সঙ্গে ‘কাজটি’ করতে অস্বীকৃতি জানান।

এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, জর্জিয়ায় ভোটারদের জালিয়াতি নিয়ে কথা বলেছিলাম। তবে ব্র্যাড রাফেনসপারজার নির্বাচনসংক্রান্ত কোনও কথা বলতে রাজি হননি। ব্র্যাড রাফেনসপারজার ফিরতি টুইটবার্তায় বলেন, শ্রদ্ধার সঙ্গে বলছি, মি, প্রেসিডেন্ট, আপনি যা বলছেন, তা ঠিক নয়। সত্য বেরিয়ে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here