লিওনেল মেসি, বার্সেলোনা, আর্জেন্টিনা, ফুটবল, Lionel Messi, Barcelona, Argentina, Football, Rtvonline

বিশ্বের সেরা তারকা। বর্তমান সময়ের সেরা ফুটবল তারকাদের একজন। তিনি চেয়েছিলেন নিজের নামে ক্রীড়া সামগ্রী ও পোশাকের ব্র্যান্ড খোলার জন্য। কিন্তু বাধ সাধে স্পেনের একটি বাইসাইকেল প্রতিষ্ঠান। শেষ পর্যন্ত এটি আদালত পর্যন্ত গড়ায়। আদালতে রায় পান ক্ষুদে জাদুকর লিওনেল মেসি।

স্প্যানিশ বাইসাইকেলের আরোহণের পোশাক তৈরিকারী প্রতিষ্ঠান ‘মেসি’র সঙ্গে নাম মিলে সাংঘর্ষিক হওয়ায় আর্জেন্টাইন অধিনায়কের আবেদনটি ঝুলে ছিল। তবে ইউরোপিয়ান ইউনিয়নের দ্বিতীয় সর্বোচ্চ আদালত জানিয়ে দিয়েছে, এখন থেকে ক্রীড়াপণ্যে নিজ নাম ব্যবহারে আর কোন বাধা থাকছে না মেসির।

ইংরেজি অদ্যাক্ষরের ঝামেলায় বিপত্তি বাঁধে মেসির সঙ্গে ‘মেসি’র। ফুটবলার মেসি লিখতে ব্যবহার হয় ইংরেজি ‘ই’। আর প্রতিষ্ঠান মেসি লিখতে ব্যবহার করে ‘এ’। কিন্তু উচ্চারণ দুটোই এক। তাই মামলা গড়ায় ইউরোপীয় ইউনিয়নের ইকুইপো প্রোপার্টি অফিসে।

তবে বিশ্বজুড়ে মেসি এক স্বীকৃত নাম হওয়ায় নিজ নামে ব্র্যান্ড খুলতে কোনও বাধা নেই বলে রায় দিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের আদালত। বৃহস্পতিবার সেই রায়ে বলা হয়, জনাব মেসি বিশ্বজুড়ে পরিচিত এক নাম। যাকে নিয়মিতই টেলিভিশনে দেখা যায়। তাকে নিয়ে নিয়মিত রেডিও-টেলিভিশনে কথা হয়। সুতরাং তার নাম ব্যবহারে কোন বাধা নেই।

আদালতে আরও বলা হয় বিশ্বে হয়ত অনেকে আছেন যারা মেসিকে এখনো চেনেন না। তার নামে ক্রীড়া সামগ্রী হলে বিশ্বজুড়ে মেসির নাম সবাই জানবে বলেও বিশ্বাস ইউরোপিয়ান ইউনিয়নের।