বড় পতনের পর গতকাল কিছুটা ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। অধিকাংশ শেয়ার ও ইউনিটদর বেড়ে যাওয়ার পাশাপাশি সূচকের বড় উত্থান দেখা গেছে। দিন শেষে ৮৮ পয়েন্ট বেড়ে সূচকের অবস্থান হয়েছে পাঁচ হাজার ১৭৭ পয়েন্ট।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, গতকাল বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে ছিল কম দরের শেয়ার। এই দৌড়ে এগিয়ে ছিল ১০ থেকে ২০ টাকা দর রয়েছে এমন ধরনের শেয়ার। লেনদেন শেষে এই ধরনের শেয়ারে বিনিয়োগ দেখা যায় ৭৬ শতাংশ বিনিয়োগকারীর।

অন্যদিকে গতকালও মোট লেনদেনে এগিয়ে ছিল বিমা খাত। দিন শেষে মোট লেনদেনে এ খাতের অবদান দেখা যায় প্রায় ১৯ শতাংশ। পরের অবস্থানে ছিল বিবিধ খাত। মোট লেনদেনে এ খাতের অবদান দেখা যায় ১৫ শতাংশের বেশি। এছাড়া টেলিযোগাযোগ, ব্যাংক এবং ওষুধ ও রসায়ন খাত মোট লেনদেনে সন্তোষজনক অবদান রাখতে সক্ষম হয়েছে।

অন্যদিকে লেনদেন সময় কমিয়ে আনায় গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) লেনদেনও কমে গেছে। দিন শেষে ডিএসইতে মোট ২৩৬ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হয়। এর মধ্যে ২১ কোটি টাকার লেনদেন হয় ব্লক মার্কেটে। এ মার্কেটে লেনদেন হয় ১৪টি কোম্পানির শেয়ার। কোম্পানিগুলোর ৩৪ লাখ ৮১ হাজার ১১২টি শেয়ার ২৮ বার হাতবদল হয়। এর মাধ্যমে কোম্পানিগুলোর ২১ কোটি ৩৯ লাখ ৩২ হাজার টাকার লেনদেন হয়।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ ৪ কোটি ৩৮ হাজার টাকার লেনদেন হয়েছে প্রভাতী ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ ৩ কোটি ৫ লাখ ৩৭ হাজার টাকার ডাচ্-বাংলা ব্যাংক ও তৃতীয় সর্বোচ্চ ৩ কোটি ৫ লাখ ১৫ হাজার টাকার লেনদেন হয়েছে বিকন ফার্মার।

এছাড়া ম্যারিকোর ২ কোটি ৭৬ লাখ ৩৩ হাজার টাকা, ইস্টার্ন ব্যাংকের ২ কোটি ৬৯ লাখ ১ হাজার টাকা ও বার্জার পেইন্টসের ১ কোটি ৯৮ লাখ ৭৭ হাজার টাকার লেনদেন হয়েছে। ব্র্যাক ব্যাংকের ৭৭ লাখ ২১ হাজার টাকা ও বেক্সিমকোর ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। একইভাবে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ৬ লাখ ১৬ হাজার টাকা, প্যারামাউন্ট টেক্সটাইলের ৮ লাখ ৫৬ হাজার টাকা, রিংশাইনের ৬ লাখ ৬৭ হাজার টাকা, সমতা লেদারের ৬ লাখ ৫৭ হাজার টাকা ও শমরিতা হসপিটালের ৫ লাখ ৭২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

সূত্রঃ শেয়ারবিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here