নিজস্ব প্রতিবেদক: আসন্ন রমজানে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি না হলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখার ঘোষণা দিয়েছেন রংপুরের ব্যবসায়ীরা।

শনিবার (৫ এপ্রিল) রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে পবিত্র মাহে রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য যৌক্তিক ও সহনীয় পর্যায়ে রাখার উদ্দেশ্যে সংস্থাটির প্রতিনিধিদের সঙ্গে শহরের সর্বস্তরের ব্যবসায়ী সংগঠনের নেতাদের এক মত বিনিময় সভায় এ ঘোষণা দেওয়া হয়।

সভাপতির বক্তব্যে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, বর্তমানে দেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদের পাশাপাশি এসব পণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে। পণ্য পরিবহনে চাঁদাবাজি বন্ধের পাশাপাশি যদি সঠিক সময়ে ব্যবসায়ীদের কাছে পণ্য সরবরাহ করা যায়, তাহলে রমজান মাসে জেলায় দ্রব্যমূল্য বৃদ্ধির সম্ভাবনা নেই।

এসময় রমজানে পণ্য আমদানি এবং সরবরাহ প্রক্রিয়ায় বাধা-বিপত্তি লাঘবে সরকারের সহযোগিতা চান ব্যবসায়ীরা। পণ্য পরিবহনে অহেতুক পুলিশি হয়রানি, যানজট, ফুটপাত দখল, চাঁদাবাজি, মৌসুমি ব্যবসায়ীদের উৎপাতসহ সব ধরনের বাধা অপসারণের জন্য রংপুর চেম্বারের সার্বিক সহযোগিতা কামনা করেন তারা। পাশাপাশি অযথা ট্যাক্স-ভ্যাট আরোপ ও চাঁদাবাজি বন্ধে মোবাইল কোর্টের তৎপর ভূমিকা পালনে আহ্বান করা হয়।

এছাড়াও রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা সংশ্লিষ্ট বিক্রয় কেন্দ্রে প্রদর্শনে সম্মত হয়েছেন ব্যবসায়ীরা।

সভায় আরও বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, আভ্যন্তরীণ বাণিজ্য ও দ্রব্যমূল্য নির্ধারণ, ভেন্ডর এনলিস্টমেন্ট ও ই-টেন্ডারিং বিষয়ক উপ-পরিষদের আহ্বায়ক ও রংপুর চেম্বারের পরিচালক মো. জুলফিকার আজিজ খান ভুট্টো, নবাবগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. আকবর আলীসহ জেলার বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।