শততম টেস্টকে অবিস্মরণীয় করে রাখলেন ইংল্যান্ড দলের অধিনায়ক জো রুট। ভারতীয় বোলারদের রীতিমতো অসহায় বানিয়ে ছেড়েছেন তিনি। ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন। আর তার ডাবল সেঞ্চুরিতে ভর করে চেন্নাই টেস্টে রানের পাহাড় গড়ল সফরকারী ইংল্যান্ড।

আজ তৃতীয় দিন সকালে আরও ১০ ওভার খেলতে পেরেছে জো রুটের দল। আরও ২৩ রান যোগ করে অলআউট হয়েছেন তারা। সবশেষে স্কোরবোর্ডে ৫৭৮ রান জমা করেছে ইংল্যান্ড। যেখানে জো রুটের একার রান ২১৮।  

আর রানের পাহাড়ে চাপ পড়ে ব্যাটিংয়ে নেমেই বিপর্যয়ে পড়েছে ভারত।  ৭৪ রান করতেই টপঅর্ডারের সব কটি উইকেট হারিয়ে ফেলেছেন স্বাগতিকরা। প্রথমে দলীয় ২০ রানের মাথায় আউট হন ওপেনার রোহিত শর্ম। ৬ রানেই শেষ হয় তার চেন্নাই টেস্টের প্রথম ইনিংস।

জফরা আরচারের পেস বুঝতেই পারেননি তিনি। বলটিকে ঠেকাতে গিয়ে উইকেটের পেছনে জস বাটলারের ক্যাচে পরিণত হন। 

আরচারের পরের শিকার তরুণ ওপেনার শুভমান গিল।  চমৎকার খেলছিলেন গিল।  ওয়ানডে মেজাজে খেলে ২৯ বলে ২৮ রান করে ফেলেছিলেন।  কিন্তু এন্ডারসনের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি।

গিল আউটের পর নামেন অধিনায়ক বিরাট কোহলি।  কিন্তু দলকে বেশি দূর নিয়ে যেতে পারেননি।  ডম বেসের শিকারে পরিণত হয়ে ১১ রানে মাঠ ছাড়েন।  ৪৮ বল মোকাবিলা করতে পেরেছেন কোহলি।  নিজের পরের ওভারে অজিঙ্কা রাহানেকে (১) সাজঘরের পথ দেখান বেস।

ভারতের হাতে আছে এখন ৬ উইকেট।  অথচ সামনে রানের পাহাড়। এখনও ৫০০ রান করতে হবে তাদের।

এর আগে ইংল্যান্ড দলের প্রথম ইনিংসে জো রুট ছাড়াও বড় ইনিংস খেলেছেন ডোন সিবলি ও অলরাউন্ডার বেন স্টোকস।  সিবলি ৮৭ ও স্টোকস ৮২ রানে আউট হন।  ওলি পোপ এবং ডোম বেজ- দুজনই করেছেন ৩৪ রান করে।  ৩০ রানের কেমিও ইনিংস এসেছে জস বাটলারের উইলো থেকে।  

১৮০ ওভার ব্যাট করে ৮ উইকেটে ৫৫৫ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল ইংল্যান্ড। ডোম বেজ অপরাজিত ছিলেন ২৮ রানে। জ্যাক লিচ ছিলেন ৬ রানে। ডোম বেজ আউট হন ৩৪ রান করে। জ্যাক লিচ অপরাজিত থেকে যান ১৪ রানে এবং ১ রান করে আউট হয়েছেন জেমস অ্যান্ডারসন।

ভারতীয় বোলারদের মধ্যে ৩টি করে উইকেট নিয়েছেন জাসপ্রিত বুমরাহ এবং রবিচন্দ্রন অশ্বিন। ২টি করে উইকেট নিয়েছেন ইশান্ত শর্মা ও শাহবাজ নাদিম।
 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here