আগের দিনের কাঁপন ধরানো পতন শেষে সোমবার উত্থানে ফিরেছে পুঁজিবাজার। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বা ১ শতাংশ বেড়েছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ২৫০ পয়েন্ট। তবে এদিন পুঁজিবাজারে লেনদেন তলানিতে নেমে গেছে।

প্রসঙ্গত, সম্প্রতি করোনা সংক্রমণ ঠেকাতে আজ সোমবার থেকে দেশে এক সপ্তাহের লকডাউন চলবে। আর এই সময়ে ব্যাংকে লেনদেন হবে আড়াই ঘণ্টা (সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা)। ব্যাংকের সাথে স্বমন্বয় রেখে পুঁজিবাজারে লেনদেনের সময় দুই ঘণ্টা নির্ধারণ করা হয়েছে। তাই টাকার অংকে লেনদেনের পরিমাণও কিছুটা কমেছে পুঁজিবাজারে।

এদিন ডিএসইতে ২৩৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ২৮৪ কোটি ৫৬ লাখ টাকা কম লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৫২১ কোটি ১৭ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৭৭ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ১৬ পয়েন্ট  এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪৩ পয়েন্ট বেড়েছে।

সোমবার ডিএসইতে মোট ৩২১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩১টির, দর কমেছে ১৪টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৫০ পয়েন্ট। সূচকটি ১৪ হাজার ৯৬৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মোট ১৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, দর কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here