বিজনেস জার্নাল ডেস্ক: শেয়ারবাজারে বিনিয়োগ বাড়াতে চট্টগ্রামের রাঙামাটি জেলায় দ্বিতীয় ‘ডিজিটাল বুথটি’ চালু করবে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত প্রতিষ্ঠান আইল্যান্ড সিকিউরিটিজ। বৃহস্পতিবার (৮ এপ্রিল) শেয়ারবাজারে লেনদেন শুরুর নির্ধারিত সময়ে অর্থাৎ সকাল ১০টায় ডিজিটাল বুথটির অনুষ্ঠানিক কার্যক্রম চালু করা হবে। 

করোনার সংক্রমণ রোধে সরকারঘোষিত লকডাউনের মধ্যেই এই বুথ চালু করা হবে। তবে, বুথ উদ্বোধনের ক্ষেত্রে কোনো আনুষ্ঠানিকতা থাকছে না।

রাঙামাটিতে ডিজিটাল বুথ চালু হওয়ার ফলে সেখানকার বিনিয়োগকারীরা বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) খুলে শেয়ারবাজারে লেনদেন করতে পারবেন। এর আগে, গত ৩১ মার্চ বরিশাল বিভাগের ভোলা জেলায় দেশের প্রথম ডিজিটাল বুথটি চালু করে আইল্যান্ড সিকিউরিটিজ।

জানা গেছে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মাধ্যমে রাঙামাটি জেলায় শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন সাপেক্ষে ডিজিটাল বুথটি চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সিরাজগঞ্জ, লক্ষ্মীপুর, সাতক্ষীরা, ঝিনাইদহ, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জের উল্লাহপারা, নীলফামারীর সৈয়দপুর, চাঁদপুরের হাজীগঞ্জসহ আরও বিভিন্ন জায়গায় ডিজিটাল বুথ খোলার জন্য আবেদন করেছে প্রতিষ্ঠানটি। ডিএসই যাচাই-বাছাই শেষে বিএসইসি অনুমোদন দিলে এসব জেলায় বুথ খোলা হবে।

আইল্যান্ড সিকিউরিটিজ কর্তৃপক্ষ জানিয়েছে, রাঙ্গামাটিতে ডিজিটাল বুথ চালু করা আগে ভবন ভাড়া নেওয়া হয়েছে। একইসঙ্গে এ বুথ পরিচালনার জন্যও কর্মী নিয়োগ দেওয়া হয়েছে। ডিজিটাল বুথ চালু করার জন্য সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কক্সবাজার, রাঙ্গামাটি, ফটিকছড়ি ও ভোলা জেলায় ডিজিটাল বুথ খোলার জন্য আবেদন করে আইল্যান্ড সিকিউরিটিজ। ওই চারটি জায়গায় প্রতিষ্ঠানটিকে বুথ স্থাপনের অনুমতি দেয় বিএসইসি। তবে আপাতত পরীক্ষামূলক ভাবে দু’টি জেলায় বুথ খোলার নির্দেশ দেওয়া হয়েছে। এরই ধরাবাহিকতায় ব্রোকারেজ হাউজটি চট্টগ্রামের রাঙ্গামাটি ও বরিশালের ভোলায় ডিজিটাল বুথ চালু করা সিদ্ধান্ত নেয়। এ দু’টি বুথের পারফরমেন্সের ভিত্তিতে কক্সবাজার ও ফটিকছড়িতে ডিজিটাল বুথ চালু করার অনুমোদন দেবে বিএসইসি।

এ বিষয়ে জানতে চাইলে আইল্যান্ড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন গণমাধ্যমকে বলেন, ‘পরীক্ষামূলকভাবে দুটি জেলায় ডিজিটাল বুথ খোলার অনুমোদন দিয়েছে বিএসইসি। এরই ধরাবাহিকতায় আমরা দ্বিতীয় ডিজিটাল বুথ রাঙ্গামাটিতে চালু করা সিদ্ধান্ত নিয়েছি। লকডাউনের মধ্যেই কোনো প্রকাশ আনুষ্ঠানিকতা ছাড়াই বুথটি বৃহস্পতিবার (৮ এপ্রিল) চালু করা হবে।’

প্রসঙ্গত, রাঙ্গামাটি পৌরসভার বনরুপায় ১০৭ শহীদ আবদুল রশীদ রোডের এস.আর. টাওয়ারের তৃতীয় তালায় আইল্যান্ড সিকিউরিটিজের ডিজিটাল বুথটি স্থাপন করা হয়েছে।

সূত্র:রাইসিংবিডি

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here