সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনার তাগিদ

0
142

সরকারি কোম্পানিগুলোকে শেয়ারবাজারে অন্তর্ভুক্ত করার জন্য ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশকে (আইসিবি) পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। সম্প্রতি ডিবিএ’র সঙ্গে আইসিবি’র এক মতবিনিময় সভায় এমন কথা উঠে এসেছে। বুধবার (০৬ মার্চ) আইসিবি’র সভাকক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। একটি কোম্পানির জন্য বাংলাদেশে ব্যাংক ঋণ অনেক সহজলভ্য। এ কারনে শেয়ারবাজারে তালিকাভুক্ত হবার চাইতে একটি কোম্পানি ব্যাংক ঋণের মাধ্যমেই টাকা তুলতে বেশি আগ্রহ প্রকাশ করে।

এছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে বার্ষিক সাধারন সভা (এজিএম) সংশ্লিষ্ট বিভিন্ন সমস্যায় পরতে হয় কোম্পানিগুলোকে। শেয়ারহোল্ডারদের নিয়ে এসব ঝামেলাএড়াতেও কোম্পানিগুলো বাজারে আগ্রহ হারায় বলে সভার আলোচনায় উঠে আসে। সভায় শেয়ারবাজারের উন্নতির স্বার্থে সরকারি কোম্পানিগুলোকে বাজারে আনার প্রতি আইসিবি’র দৃষ্টি আকর্ষণ করেছে ডিবিএ। কারন একটি দেশের অর্থনৈতিক উন্নতির জন্য শেয়ারবাজার উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম। এক্ষেত্রে সরকারি কোম্পানিগুলো শেয়ারবাজারের সফলতাকে আরও পাকাপোক্ত করে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, ডিবিএ’র সভাপতি শাকিল রিজভি, সিনিয়র সহ-সভাপতি শরিফ আনোয়ার হোসেন এবং রিচার্ড ডি রোজারিও। এছাড়া আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক, উপব্যবস্থাপনা পরিচালক মো. মোসাদ্দেক-উল-আলম, সাধারণ সম্পাদকবৃন্দ এবং উপদেষ্টা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা।