সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)   ২০টি খাতের ৩৫৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। ২০টি খাতের মধ্যে সাতটি খাতের কোনো কোম্পানির শেয়ার দর আজ বাড়েনি। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ার দর না বাড়া খাতগুলোর মধ্যে রয়েছে: সিমেন্ট, সিরামিক, বন্ড, পাট, পেপার অ্যান্ড প্রিন্টিং, সেবা ও আবাসন এবং টেলিযোগাযোগ খাত।

খাতগুলোর মধ্যে সিমেন্ট খাতের ৬টি কোম্পানির মধ্যে সবগুলোরই শেয়ার দর কমেছে। এ খাতে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ৬.১০ টাকা কমেছে কনফিডেন্স সিমেন্টের। দ্বিতীয় সর্বোচ্চ ৩.৯০ টাকা এমআই সিমেন্টের এবং তৃতীয় সর্বোচ্চ ৩.৭০ টাকা শেয়ার দর কমেছে লাফার্জহোলসিমের।

সিরামিক খাতের ৫টি কোম্পানির মধ্যে আজ ৪টি লেনদেনে অংশ নিয়েছে। এই চার কোম্পানির মধ্যে তিনটির শেয়ার দর কমেছে। আর একটি শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। এখাতে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ২.২০ টাকা কমেছে শাইনপুকুর সিরামিকের। দ্বিতীয় সর্বোচ্চ ০.৮০ টাকা ফু-ওয়াং সিরামিকের এবং তৃতীয় সর্বোচ্চ ০.৫০ টাকা শেয়ার দর কমেছে আরএকে সিরামিকের।

কর্পোরেট বন্ডের দুই কোম্পানির মধ্যে একটির দর কমলেও অপরটির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। খাতটিতে এপিএসসিএল নন-কনর্ভাটেবল অ্যান্ড ফুল্লি রিডাম্বেল কুপন বিয়ারিং বন্ডের ইউনিট দর ১৯.৫০ টাকা কমেছে। আর আইবিবিএল পার্পেচ্যুয়াল বন্ডের ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

পাট খাতের তিন কোম্পানির মধ্যে দুইটির শেয়ার দর কমেছে। আর একটির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১৫.৬০ টাকা কমেছে সোনালী আঁশের। আর জুট স্পিনার্সের শেয়ার দর ৫ টাকা কমেছে। নর্দার্ণ জুটের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

পেপার অ্যান্ড প্রিন্টিং খাতের চার কোম্পানির মধ্যে শুধু বসুন্ধরা পেপারের শেয়ার দর ০.৭০ টাকা কমেছে। অপর তিন কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

সেবা ও আবাসন খাতের চার কোম্পানির মধ্যে তিনটির শেয়ার দর কমেছে। আর একটির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ১.৭০ টাকা কমেছে সাইফ পাওয়ারটেকের। দ্বিতীয় সর্বোচ্চ ১.৩০ টাকা সামিট এলায়েন্স পোর্টের এবং শমরিতা হসপিটারের শেয়ার দর ০.৫০ টাকা কমেছে। এদিন ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

টেলিযোগাযোগ খাতের তিন কোম্পানির সব কয়টির অর্থাৎ শতভাগ কোম্পানির শেয়ার দর কমেছে। কোম্পানি তিনটির মধ্যে শেয়ার দর সবচেয়ে বেশি অর্থাৎ ৪.২০ টাকা কমেছে গ্রামীণফোনের। দ্বিতীয় সর্বোচ্চ ৩.৪০ টাকা রবি আজিয়াটার এবং বাংলাদেশ সাবমেরিন কেবলসের শেয়ার দর ২.৪০ টাকা কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here