অর্থকথা ডেস্ক: দেশজুড়ে নেটওয়ার্ক কভারেজ ও কল ড্রপের সমস্যা সমাধানে ইন্টারনেট টেলিফোনি প্রযুক্তি ব্যবহারের ছাড়পত্র দিল ভারতের কেন্দ্রীয় সরকার। এই প্রযুক্তি ব্যবহারের ফলে মোবাইল ফোনে সিমকার্ড না-থাকলেও কল করা যাবে যে কোনও মোবাইল ফোন বা ল্যান্ডলাইন ফোনে। পাঠানো যাবে এক মোবাইল থেকে অন্য মোবাইলে ডেটাও।

মোবাইল ফোনের সিগনাল নিয়ে নালিশ নতুন নয়। এখনো বহু জায়গায় মোবাইল সিগনাল না থাকায় সমস্যায় পড়েন গ্রাহকরা। আর কথা বলতে বলতে কল ড্রপ তো নৈমিত্তিক ঘটনা। এসবের সমাধানে কেন্দ্রীয় সরকারকে দূরসঞ্চারের বিকল্প মাধ্যম ব্যবহারের পরামর্শ দিয়েছিলে টেলিকম নিয়ামক সংস্থা । পরামর্শ ছিল ইন্টারনেট টেলিফোনিকে ছাড়পত্র দিক সরকার। সেই প্রস্তাব গ্রহণ করেছে কেন্দ্রীয় ইন্টার মিনিস্টিরিয়াল টেলিকম কমিশন।

নতুন এই প্রযুক্তিতে একটি অ্যাপের মাধ্যমে করা যাবে কল। প্রতিটি টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থাকে আলাদা অ্যাপ লঞ্চ করতে হবে। অ্যাপটি অ্যাকটিভেট করলে মিলবে ১০ সংখ্যার একটি মোবাইল নম্বর। সেক্ষেত্রে কেউ এয়ারটেলের সিম ব্যবহার করলেও জিও-র অ্যাপ ব্যবহার করলে জিওর তরফে দেওয়া হবে একটি নম্বর। এরপর ওয়াইফাই ব্যবহার করে অ্যাপের মাধ্যমে আপনি ফোন করতে পারবেন যে কোনও মোবাইল বা ল্যান্ডলাইন ফোনে।

তবে আপনি যে সংস্থার সিম ব্যবহার করেন সেই সংস্থারই অ্যাপ ব্যবহার করলে বদলাতে হবে না নম্বর। একই নম্বর ব্যবহার করে ফোন করতে পারবেন ফোন ও অ্যাপ থেকে।