টানা আট কার্যদিবস উত্থানের পর দেশের পুঁজিবাজারে মঙ্গলবার (০৫ জানুয়ারি) পতন হয়েছে। এদিন পুঁজিবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার পরিমাণে লেনদেন আড়াই হাজার কোটি টাকার বেশি হয়েছে। যা ১০ বছরের মধ্যে সর্বোচ্চ রেকর্ড লেনদেন।

জানা গেছে, আজ ডিএসইতে ২ হাজার ৫৪৬ কোটি ৮২ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ডিএসইতে ১০ বছর ২৯ দিন বা ২ হাজার ৩৮৯ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে ডিএসইতে ২০১০ সালের ৬ ডিসেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ২ হাজার ৭১০ কোটি টাকার।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪২.৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬০৯.৭০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৯.২০ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩২.৯১ পয়েন্ট এবং সিডিএসইটি ২৩.৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৭৮.৬৭ পয়েন্টে, ২০৫৮.৮৬ পয়েন্টে এবং ১১৮০.৫২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৬০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৩টির বা ৩১.৩৮ শতাংশের, শেয়ার দর কমেছে ১৯৭টির বা ৫৪.৭২ শতাংশের এবং ৫০টির বা ১৩.৮৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪.৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩৭.৭০ পয়েন্টে। সিএসইতে আজ ২৯৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১৫টির দর বেড়েছে, কমেছে ১৪৯টির আর ৩৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here