আগা খান ডেভলপমেন্ট নেটওয়ার্কের (একেডিএন) আওতাধীন পণ্য ও সেবা প্রদানকারী ৩১ প্রতিষ্ঠানকে ৬৭ লাখ টাকার ভ্যাট মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।
একেডিএনে’র ৫ কোটি ৫৮ লাখ ১১ হাজার ৩৫৩ টাকা ও ৮২ লাখ ৭৭ হাজার ৯৫২ মূল্যমানের পণ্য ও সেবাসহ মোট ৬ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৩০৫ টাকার পণ্য এবং সেবার বিপরীতে সরকার ৬৭ লাখ ৩৮ হাজার ২৫ টাকার ভ্যাট মওকুফ করা হয়েছে। অফিস ভাড়া, পরামর্শক ফি, কম্পিউটার, বিদ্যুৎ সরঞ্জাম, ফার্নিচার, সিমেন্ট, স্টেশনারির দ্রব্যসহ বিভিন্ন পণ্যের মূল্যের ওপর ওই ভ্যাট মওকুফ করা হয়েছে।

গত ২৮ মার্চ এনবিআরের মূসক নীতির দ্বিতীয় সচিব কাজী রেজাউল হাসান সই করা পৃথক আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। আদেশে ২০২০ সালের ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত প্রদত্ত সেবা ও পণ্যের ওপর ওই সুবিধা দেওয়া হলো।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

আদেশে বলা হয়েছে, আগা খান ডেভলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন) ও বাংলাদেশ সরকারের মধ্যে পারস্পরিক ভাবমূর্তি উজ্জ্বল এবং সম্পর্ক সুদূঢ় রাখা খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু একেডিএন এবং সরকারের মধ্যে সম্পদিত প্রটোকল অনুয়ায়ী একেডিএনের আওতাধীন সংশ্লিষ্ট অফিস ও অলাভজনক এজেন্সিসমূহ স্থানীয়-আন্তর্জাতিক পণ্য/সেবা ক্রয়ের বিপরীতে আরোপিত কর মওকুফ করবে বলে অঙ্গীকার করেছে। তাই মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ১২৬ ধারার উপ-ধারা (২) প্রদত্ত ক্ষমতাবলে স্থানীয় সরবরাহকরী প্রতিষ্ঠানের সঙ্গে সম্পাদিত প্রটোকল চুক্তির আওতায় আরোপণীয় মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) হতে অব্যাহতি দেওয়া হলো। সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে অফিস ফি, পরামর্শক ফি, কম্পিউটার, বিদ্যুৎ সরঞ্জাম, ফার্নিচার, সিমেন্ট, স্টেশনারির দ্রব্যসহ বিভিন্ন পণ্যের মূল্যের ওপর ওই ভ্যাট মওকুফ করা হয়েছে।

শিয়া ইসমাইলিয়া মুসলিমদের ৪৯তম উত্তরাধিকারী ইমাম (আধ্যাত্মিক নেতা) প্রিন্স করিম আগা খানের প্রতিষ্ঠান আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (একেডিএন)। বিগত ছয় দশক ধরে স্বাস্থ্য, শিক্ষা, সাংস্কৃতিক পুনরুদ্ধার এবং অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে প্রতিষ্ঠানটি।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

 

আরও পড়ুন:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here