বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহি পরিচালক মো: সাইফুর রহমান বলেছেন, ব্রোকারেজ হাউজের একটি শাখার ম্যানেজারের সঙ্গে চুক্তি করে শেয়ারবাজারে বিনিয়োগের ঘটনা ঘটে। নির্দিষ্ট পরিমাণ লাভের করে দেবে বলে ম্যানেজারের সঙ্গে বিনিয়োগকারী চুক্তি করে। আসলে বিষয়টা এমন না। অন্যের উপরে ভরসা করে বিনিয়োগ করা যাবে না। যারা এ ধরনের কাজ করেন, তারা ক্ষতির মুখে পড়েন। তারাই আবার পরবর্তীতে কমিশনে অভিযোগ নিয়ে আসেন।

রবিবার (১১ অক্টোবর) ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) এর ‘ব্রোকার হাউসের সেবা ও বিনিয়োগকারীর অধিকার’ শীর্ষক আয়োজিত ওয়েবিনারে প্যানেল আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও প্যানেল আলোচক হিসেবে বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ অংশগ্রহন করেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ডিবিএর প্রেসিডেন্ট শরীফ আনোয়ার হোসেন।

সাইফুর রহমান বলেন, অনেক সময় বিনিয়োগকারীরা ট্রেডারের সঙ্গে সম্পর্ক করে লেনদেন করেন। তারা ব্রোকারেজ হাউজের যথাযথ নিয়ম অনুরসন করেন না। এইসব ক্ষেত্রে অনেক সময় অনিয়ম হয়। এক পর্যায়ে ক্ষতিগ্রস্থ হয়ে কমিশনে অভিযোগ করেন। তাই তাদের উচিত যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে লেনদেন করা।

তিনি বলেন, অনেক সময় বিনিয়োগকারী তার অধিকার সম্পর্কে জানেন না। যাতে করে কোন বিষয়গুলোর দিকে নজড় দেবেন তা বুঝতে পারেন না।

তিনি আরও বলেন, সম্প্রতি ‘জেড’ ক্যাটাগরির কিছু কোম্পানিতে বিনিয়োগকারীদের অতি উৎসাহ দেখেছি। অথচ সেই কোম্পানিগুলো যথাযথভাবে এজিএম করে না, আথিক হিসাব দাখিল করে না। এমনকি কোন তথ্যই প্রকাশ করে না এমন কোম্পানির শেয়ারেও বিনিয়োগকারীদের উৎসাহ দেখতে পাই। এতে করে বিনিয়োগকারীদের স্বার্থ লুণ্ঠিত হয় এবং লক্ষ্যমাত্রা পূরণ হয় না।

সমন্বিত গ্রাহক হিসাব খুবই জরুরি একটি বিষয় উল্লেখ করে বিএসইসির এই নির্বাহি পরিচালক বলেন, এই হিসাবে বিনিয়োগকারীদের অর্থ জমা হয়। এছাড়া এখান থেকে বিনিয়োগকারীদের অর্থ পরিশোধ করা হয়। এই হিসাব থেকে ব্রোকার হাউজ শুধুমাত্র কমিশনের টাকা নিতে পারে।

তিনি বলেন, বিভিন্ন সময় তদন্তে ব্রোকারেজ হাউজে সমন্বিত হিসাবে অনিয়ম দেখি। যদিও এখন অনেক কমে এসেছে। তারা এখন অনেক সচেতন।

ব্রোকার হাউজের প্রতি নিয়মকানুন পরিপালনের আহবান করেন তিনি। যাতে করে বিনিয়োগকারীদের বিনিয়োগ সুরক্ষা পায়। বিনিয়োগকারীরা শেয়ারবাজারের প্রাণ। তারা না থাকলে এই বাজার থাকত না। তাই তাদের বিনিয়োগের সুরক্ষা দেওয়া দরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডিএসইর চেয়ারম্যান মো: ইউনুছুর রহমান অংশগ্রহন করেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।

বিজনেসজার্নাল/এইচআর

পুঁজিবাজার ও অর্থনীতির সর্বশেষ সবাদ পেতে আমাদের ফেসবুক পেইজ ‘বিজনেস জার্নাল

ও ফেসবুক গ্রুপ ‘ডিএসই-সিএসই আপডেট’ এর সাথে সংযুক্ত থাকুন।