অ্যালার্জি প্রতিরোধ করে যেসব খাবার

বিজনেস জার্নাল প্রতিবেদক: শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) আমাদের সুস্থ থাকতে সাহায্য় করে। করোনা পরিস্থিতিতে এই রোগ প্রতিরোধ ক্ষমতার কথা বেশি শোনা গেলেও স্বাস্থ্যের ক্ষেত্রে সবসময়ই চিকিৎসকেরা এর কথা বলে থাকেন। তাঁরা জানাচ্ছেন, যখনই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, তখনই অ্যালার্জির (Allergy) সমস্যা দেখা দেয়। তাই অ্যালার্জি প্রতিরোধ করতে সবার আগে শরীরের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতার দিকে নজর দেওয়ার কথা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেলস, প্রোটিন ও অন্যান্য উপকারী উপাদান প্রয়োজন শরীরের। এর পাশাপাশি এমন অনেক খাবার (Foods) রয়েছে, যা অ্যালার্জির সমস্যাকে প্রতিরোধ করতে সাহায্য করে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

অ্যালার্জি প্রতিরোধ করে যে খাবারগুলি-

বিশেষজ্ঞদের মতে, নানা কারণে আমাদের অ্যালার্জির সমস্যা দেখা দেয়। খাবার থেকে অ্যালার্জি হতে পারে, ধুলো ধোঁয়া থেকে অ্যালার্জি হতে পারে আবার অন্য কোনও কারণেও অ্যালার্জি দেখা দিতে পারে।

দই- বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দই স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি উপাদান। দই খেলে ত্বকের নানা ইনফেকশন প্রতিরোধ করা যায়। অ্যান্টি অ্যালার্জিক ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান রয়েছে এতে। এগজিমার মতো ত্বকের সমস্যা প্রতিরোধ করতে দইয়ের জুডি় মেলা ভার।

ভিটামিন সি-জাতীয় ফল- কমলালেবু, স্ট্রবেরি, আপেল, তরমুজের মতো ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। ত্বকের সমস্যা, চুলকানি, অ্যালার্জি প্রতিরোধ করতে দারুণ কার্যকরী এই ফল।

বায়োফ্ল্যাভোনয়েডস সম্পন্ন খাবার- অ্যাল্রিজ প্রতিরোধে অত্যন্ত উপকারী একটি উপাদান এটি। আপেল, পেঁয়াজ, চা-এ রয়েছে এই বায়োফ্ল্যাভোনয়েডস।

ভিটামিন ই-সম্পন্ন খাবার- বাদাম, আখরোট, সূর্যমুখীর বীজে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা ব্যাকটেরিয়া প্রতিরোধে সাহায্য করে। অ্যালার্জির সমস্যা দূর করে।

এছাড়াও অ্যালার্জির সমস্যা প্রতিরোধে লাইফস্টাইলের দিকেও নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অত্যধিক ধূমপান, মদ্যপান এগুলির মাধ্যমেও অ্যালার্জি দেখা দিতে পারে। 

ডিসক্লেইমার: কপিতে উল্লেখিত দাবি, পদ্ধতি পরামর্শস্বরূপ। প্রয়োজনীয় চিকিৎসাপদ্ধতি/ডায়েট ফলো করার জন্য অবশ্যই বিশেষজ্ঞ / চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও সেইমতো নিয়ম মেনে চলুন।

ঢাকা/টিএ