বিজনেস জার্নাল ডেস্কঃ এবার আইফোনের সঙ্গে চার্জার না দেওয়ার কারণ জানাল আমেরিকান টেক জায়ান্ট অ্যাপল। প্রতিষ্ঠানটি বলছে, এসব উপকরণ পরিবেশদূষণের জন্য দায়ী। তাই সম্পূর্ণ প্রাকৃতিক কারণে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

গত বছর আইফোনের সঙ্গে আর চার্জার অ্যাডাপ্টর না দেওয়ার ঘোষণার পরই সমালোচনা শুরু হয়েছিল। ভোক্তারা বলেছিল, আইফোনের দাম অনেক বেশি, তার ওপর চার্জার যদি অতিরিক্ত টাকা খরচ করে কিনতে হয় তাহলে ব্যয় আরও বেড়ে যাবে। যা অসন্তোষ তৈরি করেছিল। তাই অ্যাপল এবার চার্জার অ্যাডাপ্টর না দেওয়ার কারণ জানিয়ে দিল।

অ্যাপলের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে বলেছে, পাওয়ার অ্যাডাপ্টারে প্লাস্টিক, কপার, টিন ও জিংক এর মতো উপকরণ ব্যবহার করতে হয়। এসব উপকরণ পরিবেশদূষণের জন্য দায়ী। এ কারণে চার্জার সরবরাহ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। এতে পরিবেশ বিপর্যয়ের মাত্রা কিছুটা হলেও কমেছে।

অ্যাপল বলছে, আইফোন বক্সে চার্জিং অ্যাডাপ্টর না দেওয়ার মাধ্যমে ৮ দশমিক ৬১ লাখ টন কপার, জিংক ও ধাতু সাশ্রয় হয়। এ ছাড়া চার্জার ছাড়া আইফোনের বাক্সটির আকারও ছোট হয়ে যায়। ফলে সম্পূর্ণ প্যাকিং প্রক্রিয়াও অনেক সহজসাধ্য এবং দ্রুত হয়।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, আমেরিকার কুপার্টিনো শহরে অ্যাপলের অফিস। সেই শহরে ২০১৯ সালে কার্বন ডাই–অক্সাইড নির্গমনকে ২৫ দশমিক ১ মিলিয়ন টন থেকে ২২ দশমিক ৬ মিলিয়ন টনে নামিয়ে এনেছিল।

ঢাকা/এসএ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here