বিজনেস জার্নাল প্রতিবেদকঃ আজ শনিবার থেকে পাটুরিয়া-মাওয়া ঘাটে দিনে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। ফেরি কেবল রাতে চলবে। তবে শুধু পণ্যবাহী পরিবহন নিয়ে। পাশাপাশি মুন্সিগঞ্জের শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথের জন্যও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার ঘাটগুলোতে ঈদে বাড়িফেরা মানুষের উপচেপড়া ভিড় হওয়ার পর এ সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বিআইডব্লিউটিসি উপ-মহাব্যবস্থাপক জিল্লুর রহমান সমকালকে এ তথ্য নিশ্চিত করেন। এক্ষেত্রে শনিবার থেকে ফেরিতে কোনো যাত্রী পারাপার হতে পারবেন না।

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে দেশে কঠোর স্বাস্থ্যবিধি জারি রয়েছে। সরকারের নির্দেশনা রয়েছে দূরপাল্লার কোনো বাস এমনকি ট্রেন বা লঞ্চ চলাচল করবে না। যে যেখানে আছেন, সেখানেই অবস্থান করে ঈদ উদযাপন করার ব্যাপারেও নির্দেশনা রয়েছে সরকারের। এসব নিষেধাজ্ঞা অমান্য করে যে যার যার মতো করে বাড়ি ফিরতে শুরু করেছে। দূরপাল্লার গাড়ি না চলায় অনেকে ভেঙে ভেঙে গন্থব্যে পৌঁছার জন্য ভিড় করছে।

শুক্রবার ছুটির দিনে বাড়িফেরা মানুষের উপচেপড়া ভিড় লেগে যায়। ফেরিতে মানুষ পারাপারের দৃশ্য আতঙ্ক ছড়িয়েছে দেয় করোনার। এমনকি কোনো কোনো ফেরিতে গাড়ি পর্যন্ত জায়গা পায়নি মানুষের ভিড়ের জন্য। পরিস্থিতি দেখে করোনা সংক্রমণ আরও বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

ঢাকা/এসএ