বিজনেস জার্নাল ডেস্ক: সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের বিরুদ্ধে ব্যবহারকারীর গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ নতুন নয়। কয়েক বছর ধরে তথ্যের সুরক্ষা প্রশ্নে প্ল্যাটফর্মটি ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়ে আসছে। ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেওয়ার জন্য ফেসবুক মাঝেমধ্যে নতুন আপডেট করে কিংবা বিভিন্ন নীতিমালা গ্রহণ করে। এ কারণে একাধিক দেশে বিচারের সম্মুখীন হয়েছে তারা। ব্যবহারকারীর এসব তথ্য ব্যবহার করে ফেসবুক বিজ্ঞাপনের কাজে লাগায়। 

যারা ফেসবুক ব্যবহার করেন না, তাদেরও ট্র্যাক করতে পারে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে তাদের ট্র্যাক করা হয়। কিন্তু কিছু উপায় রয়েছে যা অবলম্বন করলে আপনাকে আর ফেসবুক ট্র্যাকিং করতে পারবে না। কী সেই উপায়গুলো? চলুন জেনে নেওয়া যাক-

সবার আগে আপনাকে স্মার্টফোন অথবা কম্পিউটারে ফেসবুক অ্যাপ ওপেন করতে হবে। এরপর নিজের অ্যাকাউন্ট লগ-ইন করতে হবে।

এবার উপরে ডান দিকে ড্রপ-ডাউন মেনুতে গিয়ে ‘সেটিংস অ্যান্ড প্রাইভেসি’ ক্লিক করুন। সেখান থেকে এবার ‘সেটিংস’ সিলেক্ট করুন।

তারপর ‘ইওর ফেসবুক ইনফরমেশন’ সিলেক্ট করুন। 

এবার ‘অফ-ফেসবুক অ্যাক্টিভিটি’ সিলেক্ট করুন। এখান থেকে আপনি ফেসবুক কোন কোন অ্যাপ এবং ওয়েবসাইটে আপনাকে ট্র্যাক করেছে সে বিষয়ে জানতে পারবেন। এবার ‘ম্যানেজ ইওর অফ ফেসবুক অ্যাক্টিভিটি’ সিলেক্ট করুন। ভেরিফিকেশনের জন্য একটি ডায়লগ বক্স আসবে। সেখানে আপনার ফেসবুক পাসওয়ার্ড দিন। তারপর আপনি আপনার অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইট দেখতে পারবেন। এগুলো সিলেক্ট করার পরে ‘টার্ন অফ ফিউচার অ্যাক্টিভিটি’ ক্লিক করুন। এবার আপনার ফেসবুক অ্যাক্টিভিটি ডিজেবল হয়ে যাবে।

ঢাকা/এনইউ

আরও পড়ুন: