পুঁজিবাজার থেকে বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ সংগ্রহের প্রক্রিয়ায় থাকা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিও লটারির ড্র আগামী সোমবার (২২ মার্চ) অনুষ্ঠিত হবে। কোম্পানিটি গত ২২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পরযন্ত আইপিওর আবেদন গ্রহণ সম্পন্ন করে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে বুকবিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি নিলামের মাধ্যমে যোগ্য বিনিয়োগকারীদের (Eligible Investor) কাছে শেয়ারের একটি অংশ বিক্রি করেছে। নিলামে তাদের জন্য বরাদ্দ শেয়ারের বিক্রি শেষ হয়েছে ৬২ টাকা, যা এই শেয়ারের কাট-অফ মূল্য। কোম্পানিটি কাট-অফ মূল্যের চেয়ে ২০ শতাংশ কম দামে তথা ৫০ টাকা দরে আইপিওতে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে।

শেয়ারববাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড আইপিওর মাধ্যমে সংগ্রহ করা অর্থ বিল্ডিং নির্মাণ, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনা এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে।

গত ৩০ জুন, ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পত্তি মূল্য ছিল ৪৫ টাকা ৩ পয়সা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতীত শেয়ার প্রতি নিট সম্পত্তির মূল্য ৪৪ টাকা ৬ পয়সা।

আলোচিত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৭ টাকা ৭ পয়সা। অন্যদিকে বিগত ৫ টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নীট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ওয়েটেড এভারেজ ইপিএস) ৫ টাকা ৬০ পয়সা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে এএফসি ক্যাপিটাল ও ইবিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

বিজনেসজার্নাল/ঢাকা/এনইউ

আরও পড়ুন: