ইনডেক্স ৮ থেকে ১০ হাজারের মধ্যে থাকবে: শিবলী রুবায়েত

বিজনেস জার্নাল প্রতিবেদক: বাজার উঠানামা করবেই। দু-একদিন বাজার পড়লেই সব বিক্রি করে লস দিয়ে চলে যেতে হবে এই জিনিসটি আসলে ঠিক না। কারণ যখন কমে তখন খেয়াল করবেন কেউ একজন কিনে। সুতরাং উনি কিন্তু বেশি লাভ করেন। আজ ২২ মে বেসরকারি একটি টেলিভিশনে স্বাক্ষাতকার দেওয়ার সময়ে কথাগুলো বলছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক অধ্যাপক শিবলী রুবায়েত-উল-ইসলাম।

তিনি জানান, আমি কখনো ইনডেক্স নিয়ে চিন্তা করি না, সব সময় পিই রেশিও দেখি। ভালো ভালো কিছু আইপিও আসার কথা। সব আসলে মার্কেটের গভীরতা বৃদ্ধি পাবে। আগামী বছরের শেষের দিকে ইনডেক্স ৮ থেকে ১০ হাজারের মধ্যে দেখতে চাই।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

তিনি আরো বলেন, আমাদের দু’বছর আগে জয়েন করার সময় যা ছিল তার প্রায় ১৭৫% বৃদ্ধি পেয়েছে। ব্যাংকিং সেক্টর থেকে যতটুক আইনসঙ্গত ভাবে আসার কথা তার অনেকটাই আসছে এবং সামনে আসবে। বাংলাদেশ ব্যাংকের কাছে আমাদের প্রত্যাশা একটু বেশি ছিল। অর্থনীতি যেহেতু ক্যাপিটাল মার্কেট-মানি মার্কেটের সমন্বয়ে গঠিত। তাই আমরা উনাদের কাছে থেকে অনেক উদারতা আশা করেছিলাম। আমরা যে বিষয়গুলো নিয়ে কাজ করছি উনাদের অনেক জুনিয়র অফিসার এগুলোকে না বুঝে বিভিন্নভাবে ভুলভাবে উপস্থাপন করছে। তাতে আমাদের মধ্যে কোন কোন বিষয় (সব নয়) মতামতের পার্থক্য হচ্ছে।

বাজারে যারা গুজব ছড়িয়ে ফায়দা লুটতে চাচ্ছে সেগুলোর বিষয়ে তিনি বলেন, আমরা বুঝতে পারি না, বারবার বলার পরও এ ধরণের সুযোগ সন্ধানীরা কেন সাকসেসফুল হয়। যারা গুজব ছড়িয়ে মার্কেটকে অস্থিতিশীল করতে চাচ্ছে সেগুলোর সব ব্যাপারে আপনারা জানতে পারেন না। কিন্তু আমাদের সরকারি বিভিন্ন এজেন্সি সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বলে জানান তিনি।

ঢাকা/এসএ