এক্সপ্রেস ইন্স্যুরেন্সের লেনদেনে কারসাজি: ৩ টাকায় মিললো ৩২ টাকার শেয়ার!

এইচ কে জনি: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ বৃহস্পতিবার এক বিরল ঘটনা ঘটেছে। আজ লেনদেন শুরুর সাথে সাথেই ৩২ টাকার শেয়ার মাত্র ৩ টাকায় বেচা-কেনা হয়েছে। কি বিশ্বাস হচ্ছে না? অবিশ্বাস্য হলেও বিষয়টি ঘটেছে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেনে।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: ফেসবুকটুইটারলিংকডইনইন্সটাগ্রামইউটিউব

মুলত, আজ এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ারে কোন সার্কিট ব্রেকার ছিল না। আর এ সুযোগেই কারসাজি চক্রটি নিয়মের মধ্যে থেকে এই অনিয়মের আশ্রয় নিয়েছেন বলে মনে করছেন বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা।

ডিএসইর লেনদেনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, সকাল ১০টায় ৩১.৪০ টাকায় শেয়ারটি লেনদেন হলেও হঠাৎ করেই ৩৩ সেকেন্ডের মধ্যে ৩ টাকায় ৯৯ হাজার ৯৯৯টি করে চারটি লেনদেন সম্পন্ন হয়। এছাড়া ওই একই সময়ে ৩ টাকায় ৩০ হাজার ৯৮৪টি শেয়ার হাতবদল হয়। অর্থাৎ ওই সময় মোট ৪ লাখ ৩০ হাজার ৯৭৭টি শেয়ার ৩ টাকায় লেনদেন হয়। অথচ তখনও ওই শেয়ারের দাম ৩২ টাকা। যা বিনিয়োগকার ও বাজার সংশ্লিষ্টদের ভাবিয়ে তুলেছে। 

তাদের মতে, ৩২ টাকার শেয়ার কিভাবে ৩ টাকায় বেচা-কেনা হয়। এ সময় তারা সিডিবিএল, ডিএসই ও বিএসইসির ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন।

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ার কারসাজির অভিযোগ উঠেছে। কারসাজির মাধ্যমে ৩২ টাকার শেয়ার মাত্র ৩ টাকায় লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, বৃহস্পতিবার শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ৩২ টাকা ১০ পয়সা। কিন্তু তার মধ্যে ১২ লাখ ৯২ হাজার ৯৪০ টাকার শেয়ার বিক্রি হয়েছে মাত্র ৩ টাকা দরে।

বিষয়টি জানতে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোঃ রেজাউল করিম বিজনেস জার্নালকে বলেন, বিষয়টি আমাদের নজরে এসেছে। ইতিমধ্যে আমরা তথ্য-উপাত্ত সংগ্রহ করছি। বিষয়টি অনিচ্ছাকৃত ভুল নাকি কারসাজি তা খতিয়ে দেখছি। তবে এক্ষেত্রে আইনের কোন ব্যাত্যয় ঘটলে বিদ্যমান আইন অনুযায়ী কমিশন ব্যাবস্থা নিবে বলে জানান তিনি।