বিজনেস জার্নাল প্রতিবেদক: পুজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩ কোম্পানি ও এক মিউচ্যুয়াল ফান্ড ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো: এক্সিম ব্যাংক, আল-আরাফা ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও ভ্যানগার্ড এএমএল গ্রোথ ফান্ড। আজ রোববার অনুষিঠত কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিগুলোর পর্ষদ এসব ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এক্সিম ব্যাংক: এক্সিম ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর মধ্যে সাড়ে ৭ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড, বাকী আড়াই শতাংশ স্টক ডিভিডেন্ড।

অর্থনীতি ও শেয়ারবাজারের গুরুত্বপূর্ন সংবাদ পেতে আমাদের সাথেই থাকুন: বিজনেসজার্নালবিজনেসজার্নাল.বিডি

সর্বশেষ হিসাববছরের সহযোগী কোম্পানির আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৯৯ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ১ টাকা ৬৯ পয়সা (রিস্টেটেড)। গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৬৬ পয়সা।

আগামী ২৯ জুন, মঙ্গলবার সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ জুন ।

আল-আরাফা ইসলামী ব্যাংক: আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড।

আগামী ৯ আগস্ট  ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১০জুন।

সাউথইস্ট ব্যাংক: সাউথইস্ট ব্যাংক লিমিটেড গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০  শতাংশ ডিভিডেন্ড দেবে। এর পুরোটাই ক্যাশ ডিভিডেন্ড।

সর্বশেষ হিসাববছরের সহযোগী কোম্পানির আয়সহ ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (Consolidated EPS) হয়েছে ১ টাকা ৮১ পয়সা। আগের বছর সমন্বিত ইপিএস হয়েছিল ২ টাকা ১১ পয়সা (রিস্টেটেড)।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমন্বিতভাবে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ৯৮ পয়সা।

আগামী ৩০ জুন, বুধবার সকাল ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৩ জুন ।

ভ্যানগার্ড এএমএল গ্রোথ ফান্ড: ভ্যানগার্ড এএমএল গ্রোথ ফান্ড তার ইউনিট হোল্ডারদের জন্য ১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ।

ফান্ডটির ব্যবস্থাপনায় রয়েছে দেশের অন্যতম সম্পদ ব্যবস্থাপক ভ্যানগার্ড এ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটে। আলোচ্য সময়ে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ মূল্য (ক্রয়) ১৩ টাকা ২ পয়সা। আর ইউনিট প্রতি সম্পদ মূল্য (বাজার) ১৩ টাকা ৪৩ পয়সা।

ঢাকা/এসএ

আরও পড়ুন: