বিজনেস জার্নাল প্রতিবেদকঃ ব্যাংক ‍ও পুঁজিবাজারের পর এবার করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘোষিত বিধিনিষেধকালে বিমা কোম্পানির অফিসও খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারি স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার (২০ এপ্রিল) থেকে সীমিত পরিসরে অফিস খোলার সিদ্ধান্ত নিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সকাল ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত বিমা কোম্পানির প্রধান কার্যালয়সহ গুরুত্বপূর্ণ শাখাগুলো খোলা থাকবে।

সোমবার (১৯ এপ্রিল) আইডিআরএর নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতারের সই করা এক নির্দেশনায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

এ বিষয়ে আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন গণমাধ্যমকে বলেন, বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের (বিআরএ) আবেদনের প্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় এবং জনপ্রশান মন্ত্রণালয়ের সম্মতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, স্ব স্ব বিমা প্রতিষ্ঠানকে তাদের কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব পরিবহণ ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি মেনে আনা নেওয়া করতে হবে।

চেয়ারম্যার বলেন, দেশের আমদানি-রফতানির ক্ষেত্রে ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি নৌ-বিমা পলিসি ইস্যু করতে হয়। তা না হলে আমদানি-রফতানি কার্যক্রম নির্বিঘ্ন রাখা যাবে না। পাশাপাশি জীবন বিমা কোম্পানির মেয়াদপূর্তি ও মৃত দাবি যথাযথ সময়ে পরিশোধের স্বার্থে বিমা কোম্পানির প্রধান কার্যালয় এবং গুরুত্বপূর্ণ শাখা খোলা রাখা যাবে। তবে তার জন্য সর্বোচ্চ ২৫ শতাংশ জনবল থাকবে।  

সীমিত পরিসরে বিমা কোম্পানির অফিস খুলে রাখার বিষয়ে গত ১৫ এপ্রিল বিআইএর পাঠানো একটি চিঠির পরিপ্রেক্ষিতে এমন সিদ্ধান্ত নিয়েছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড চালু রাখার স্বার্থে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের আদলে সব বিমা কোম্পানির প্রধান কার্যালয়সহ কিছু গুরুত্বপূর্ণ শাখা স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে ও সীমিত সময়ের জন্য খোলার অনুমোদন চেয়েছিল বিআইএ।

ঢাকা/এনইউ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here