করোনাভাইরাস: অ্যান্টিবডি পরীক্ষায় ৯৯ ভাগ সাফল্য; ইউরোপজুড়ে অনুমোদন

করোনাভাইরাস শনাক্তে অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিয়েছে ইউরোপ। নতুন একটি পদ্ধতিতে অ্যান্টিবডি পরীক্ষায় ৯৯ ভাগ সাফল্যের পর এই সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশগুলো। সূত্র: দ্যা ইন্ডিপেনডেন্ট।

উদ্ভাবক প্রতিষ্ঠান যুক্তরাজ্যভিত্তিক গ্লোবাল ডায়াগনস্টিক স্পেশালিস্ট অ্যাবোট আশা করছে মে’র শেষ নাগাদ ইউরোপজুড়ে বিভিন্ন ল্যাবে এই পদ্ধতিতে মিলিয়নের বেশি টেস্ট করা যাবে। উদ্ভাবক কোম্পানিটি এরইমধ্যে ইউরোপীয় ইউনিয়নের নিরাপত্তা সনদ পেয়েছে। এখন থেকেই যুক্তরাজ্যের বিভিন্ন ল্যাবে তাদের অ্যান্টিবডি পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। রক্তের অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে জানা যাবে কোনো ব্যক্তি করোনা আক্রান্ত কিনা।

এই পদ্ধতিতে আক্রান্ত ব্যক্তির শরীরে করোনাভাইরাসের কারণে উৎপন্ন আইজিজি প্রোটিনকেই নির্ধারক হিসেবে ধরা হচ্ছে। আক্রান্ত ব্যক্তির শরীরে এই প্রোটিন কয়েক মাস এমনকি বছরের বেশি সময়ও থাকতে পারে। করোনার উপসর্গ দেখা দেয়ার পর আক্রান্ত ব্যক্তির ওপর এই পদ্ধতিতে ৯৯ ভাগের বেশি সফলতার দাবি করেছে অ্যবোট। প্রতিষ্ঠানটির উত্তর ইউরোপের ব্যবস্থাপনা পরিচালক মাইক ক্লেটন বলেছেন, আমরা খুব দ্রুত অ্যান্টিবডি পরীক্ষার কিট বাজারে আনতে আগ্রহী। করোনা মহামারি মোকাবেলা করতে এটি অনেক কাজে দেবে।

প্রাথমিকভাবে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা (এনএইচএস), পাবলিক হেলথ নিয়ে কাজ বিভিন্ন সংস্থা ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানকে সাথে সহযোগিতা করে অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে করোনা শনাক্ত করছে অ্যাবোট। প্রতিষ্ঠানটি তাদের অ্যান্টিবডি পরীক্ষার কিটের উৎপাদন উল্লেখজনকহারে বাড়িয়েছে। শীঘ্রই অ্যান্টবডি পরীক্ষার অপরাপর সূচকগুলোকেও তারা তাদের পদ্ধতির মধ্যে নিয়ে আসার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিজে//