করোনার মধ্যে বিয়ে? সুরক্ষিত থাকতে কী করবেন?

করোনা সংক্রমণের শুরুতে লোক সমাগম এড়াতে বড় বড় অনুষ্ঠান, বিয়ের অনুষ্ঠানও বাতিল করা হয়েছিল। তবে লকডাউন শিথিল হওয়ার পরে, ধীরে ধীরে জনজীবন স্বাভাবিক হতে শুরু করেছে। এখন স্বল্প পরিসরে সব ধরনের অনুষ্ঠানেরই আয়োজন করা হচ্ছে। বিয়ের জন্য এমনিতে সবাই শীতের সময়টাতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন। করোনার কারণে এ বছর আয়োজন অপেক্ষাকৃত কম হলেও এখন বিয়ের মৌসুম চলছে। করোনার মধ্যেই যদি কারও বিয়ের অনুষ্ঠান থাকে তাহলে কিছু বিষয়ের দিকে অবশ্যই নজর দেওয়ার দরকার যাতে বর-কনে এবং বিয়েতে নিমন্ত্রিত সকলে নিরাপদে থাকেন। যেমন-

মাস্ক ও স্যানিটাইজার: বিয়ের অনুষ্ঠানে প্রবেশের সময় স্যানিটাইজারের ব্যবস্থা অবশ্যই রাখতে হবে। প্রত্যেকের মুখেই যাতে মাস্ক থাকে সেদিকে খেয়াল রাখা জরুরি। অনুষ্ঠানের জন্য যে জায়গাটি নির্বাচন করা হবে সেটি যাতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে সেদিকে লক্ষ্য রাখুন।

খাবারের ব্যবস্থা : খুবই যত্ন সহকারে অতিথিদের খাবারের ব্যবস্থা করতে হবে। ক্যাটারিং-এর জন্য এমন কাউকে ঠিক করতে হবে যিনি পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে খেয়াল রাখবেন। চাইলে প্যাকেটের ব্যবস্থাও করতে পারেন।

নিমন্ত্রিতের সংখ্যা: সাধারণত বিয়ের অনুষ্ঠানে বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, প্রতিবেশীসহ প্রচুর লোক আমন্ত্রিত থাকে। কিন্তু এই মহামারির সময়ে বিয়ের পরিকল্পনা থাকলে অতিথিদের সংখ্যা একটু কমানোর চেষ্টা করুন। নিমন্ত্রিতদের তালিকায় শুধু কাছের লোকদেরই অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। করোনার সাথে সম্পর্কিত নির্দেশিকা অনুসারে কতজন লোককে অনুষ্ঠানে অন্তর্ভুক্ত করা যাবে সেটাও মানার চেষ্টা করুন।